যে কারণে ১০ মিনিটে জুমার খুতবা-নামাজ শেষ করার নির্দেশ

যে কারণে ১০ মিনিটে জুমার খুতবা ও নামাজ শেষ করার নির্দেশ
যে কারণে ১০ মিনিটে জুমার খুতবা ও নামাজ শেষ করার নির্দেশ   © সংগৃহীত

দেশজুড়ে সব মসজিদে জুম্মার নামাজের খুতবা সংক্ষিপ্ত করার নির্দেশ দিয়েছে সংযুক্ত আরব আমিরাত। অতিরিক্ত গরমের কারণে মুসল্লিদের কষ্ট কমাতে এই নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছে গালফ নিউজ।

শুক্রবার (২৮ জুন) থেকে দেশটির সব মসজিদে ১০ মিনিট সময়ের মধ্যে জুমার খুতবা ও নামাজ শেষ করতে বলা হয়েছে। এতে করে তাপমাত্রা বেশি হলেও মুসল্লিদের কষ্ট কমবে বলে জানানো হয়েছে।

এদিকে তীব্র তাপপ্রবাহের কারণে সৌদি আরবে অবস্থিত ইসলামের পবিত্র দুই মসজিদে জুমার খুতবাও সংক্ষিপ্ত করার নির্দেশ দেওয়া হয়েছে। প্রচণ্ড গরমে ও তীব্র তাপপ্রবাহের কারণে চলতি গ্রীষ্মের শেষ পর্যন্ত এই নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

এছাড়া এই নির্দেশনায় শুক্রবারের জুমার নামাজের প্রথম ও দ্বিতীয় আজানের মধ্যবর্তী সময়ও কমিয়ে দেওয়া হয়েছে। শনিবার (২২ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবে ইসলামের দুটি পবিত্রতম মসজিদে জুমার নামাজের আগে নির্ধারিত খুতবা চলমান গ্রীষ্ম মৌসুমের শেষ পর্যন্ত সংক্ষিপ্ত করে কয়েক মিনিটের মধ্যে শেষ করতে হবে। মূলত মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রচণ্ড গরমের মধ্যে মুসল্লিদের সুরক্ষার কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জুমার খুতবা সাধারণত ৩০ থেকে ৪৫ মিনিট স্থায়ী হতো। এখন তা ১৫ মিনিটে নামিয়ে আনা হবে।


সর্বশেষ সংবাদ