উইকিপিডিয়া প্রতিষ্ঠাতা জিমি, যে কারণে দিলেন বিনামূল্যে এক্সেস

উইকিপিডিয়া
উইকিপিডিয়া  © সংগৃহীত

বর্তমানে উইকিপিডিয়া সম্পর্কে জানেন না এমন মানুষ পাওয়া এক দুষ্কর বিষয়। উইকিপিডিয়া মূলত একটি অনলাইন বিশ্বকোষ যা সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষিক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত বিষয়বস্তু সংযুক্ত এবং স্বেচ্ছাসেবক সম্প্রদায় কর্তৃক লিখিত এবং রক্ষণাবেক্ষণকৃত। এটি উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক হোস্টকৃত, যা একটি আমেরিকান অলাভজনক সংস্থা যা মূলত অনুদানের মাধ্যমে অর্থায়ন করে।

২০২৩-এর হিসাব অনুযায়ী উইকিপিডিয়া বিশ্বের ৫ম জনপ্রিয় সাইট হিসেবে স্থান পেয়েছে। ফেব্রুয়ারি ২০১৪ সালে, দ্য নিউ ইয়র্ক টাইমস জানায় উইকিপিডিয়া সমস্ত ওয়েবসাইটের মধ্যে বিশ্বব্যাপী পঞ্চম স্থানে অবস্থান করছে, মাসিক প্রায় ১৮ বিলিয়ন পৃষ্ঠা প্রদর্শন এবং প্রায় ৫০০ মিলিয়ন স্বতন্ত্র পরিদর্শক রয়েছে। 

তবে অবাক করার মতো বিষয় হলো, বহুল জনপ্রিয় এ সাইটটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহার করা যায়। এমনকি সাইটটিতে নেই কোনো বিজ্ঞাপনও। অনেকের মাথায়ই প্রশ্ন আসতে পারে এত জনপ্রিয় সাইটটি বিনামূল্যে ব্যবহার করা যাচ্ছে কেন?

এর উত্তরে উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস জানান, ছোট বেলায় তিনি বিভিন্ন বিষয় সম্পর্কে জানতে খুব পছন্দ করতেন। এজন্য তার মা তাকে অনেক বড় বড় বিশ্বকোষ কিনে দিতেন। তবে এর কোনোটি পড়েই তিনি পূর্ণাঙ্গ তথ্য পেতেন না। বিশ বছর আগে যখন ইন্টারনেট আবিষ্কার করা হয় তখন তার মাথায় একটি চিন্তা আসে। তিনি ভাবেন কেন না বিশ্বের সব তথ্য আমরা ইন্টারনেটে নিয়ে আসি। এছাড়াও এ তথ্যগুলো তিনি সম্পূর্ণ বিনামূল্যে রাখার চিন্তা করেন। যেন যে কোনো বয়সের, যে কোনো জায়গার মানুষ এটি ব্যবহার করতে পারেন।

 

সর্বশেষ সংবাদ