অপরাধ দমনে রাজধানীতে ৮০ হাজার ক্যামেরা বসাল আফগানিস্তান

  © সংগৃহীত

মার্কিন সেনাদের আফগান পতনের পর সরকার গঠন করে আস্তে আস্তে এগোচ্ছে আফগানিস্তানের তালেবান সরকার। এরইমধ্যে আপরাধ দমন ও সার্বিক মনিটরিংয়ের জন্য রাজধানী কাবুলে ৮০ হাজারের বেশি সিসিটিভি ক্যামেরা বসিয়েছে দেশটির। 

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ তথ্য জানিনো হয়েছে। এগুলো যাতে চালু থাকে, তা নিশ্চিত করতে কর্মকর্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন রাজধানীর বাসিন্দারা। খবর টোলো নিউজের। 

মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল মতিন কানি বলেছেন, ‘এসব ক্যামেরা রাজধানীতে অপরাধমূলক ঘটনা রোধে সহায়ক হবে। রাজধানীসহ দেশের বিভিন্ন প্রদেশেও এসব ক্যামেরা স্থাপন বাড়ানো হচ্ছে। কাবুলের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান, ব্যস্ত এবং সমালোচনামূলক পয়েন্টগুলোতে এসব ক্যামেরা বসানো হয়েছে। এর মাধ্যমে ইতিবাচক প্রভাব পড়বে। এগুলোর মাধ্যমে আমরা অপরাধীদের গ্রেপ্তার বা নির্দিষ্ট সময়ে নির্দিষ্ট ঘটনা রোধ করতে সক্ষম হয়েছি।’

রাজধানীর বাসিন্দার এই কার্যক্রমকে স্বাগত জানানোর পাশাপাশি সিসিটিভি ক্যামেরা স্থাপনের কাজ অন্যান্য প্রদেশে সম্প্রসারণের জন্য অন্তর্বর্তী সরকারকে অনুরোধও করেছে।

সামরিক বিশেষজ্ঞরা বলেছেন, নিরাপত্তা পরিস্থিতির উন্নতির জন্য দেশে সিসিটিভি ক্যামেরা স্থাপন খুবই জরুরি। বিশেষজ্ঞ মোহাম্মদ জালমাই আফগানিয়ার বলেছেন, এর মাধ্যমে অপরাধী শনাক্তকরণ এবং নাগরিকদের মানসিক শান্তি আনতে চালু থাকা উচিত।

 

সর্বশেষ সংবাদ