ইফতার পার্টির ছবি-ভিডিও দিয়ে রমজানের শুভেচ্ছা ক্যামব্রিজ ও ব্রিস্টল ইউনির্ভাসিটির

ইফতার পার্টির ছবি
ইফতার পার্টির ছবি  © সংগৃহীত

বিশ্বের অন্যতম শিক্ষাপ্রতিষ্ঠান যুক্তরাজ্যের ক্যাম্ব্রিজ, ব্রিস্টল ইউনিভার্সিটি এবং রয়েল কলেজ অব সার্জনস অব ইংল্যান্ড এবার ইফতার পার্টির ছবি দিয়ে রমজানের শুভেচ্ছা জানিয়েছে। বিশ্ববিদ্যালয়গুলো তাদের ভেরিফাইড ফেসবুক পেজে ক্যাম্পাসে ইফতার পার্টির ছবি এবং ভিডিও প্রকাশ করে ‘রামাদান কারীম’, রামাদান মোবারক লিখে শুভেচ্ছা জানায়

প্রকাশিত ছবিতে দেখা যায় ইফতার পার্টি উপলক্ষ্যে রমাদান ল্যাম্প দিয়ে সাজানো টেবিল, ইফতারের বিভিন্ন পদের ছবি এবং ইফতার আয়োজনে মানুষের ভিড়। এছাড়া ইফতার করার জন্য অপেক্ষারত মানুষদের।

এর আগে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় একটি ছবিতে ইংরেজি ভাষায় ‘রামদান মোবারক’ লিখে এই মাসে রোজা পালনকারী সকল মুসলিমকে রমজান মোবারক জানিয়েছিল।

romadan04

রয়েল কলেজ অফ সার্জনস অফ ইংল্যান্ড-এর ইফতার পার্টিতে অংশগ্রহণকারী ফয়সাল হক নামের এক বাংলাদেশি তার দেয়া ফেসবুক পোস্টে লিখেন, রয়েল কলেজের মেম্বার হিসেবে আমার সৌভাগ্য হয়েছে ইফতার ইভেন্টেটাতে উপস্থিত থাকার। রয়েল কলেজের গ্লোবাল সার্জারি টিম এই ইভেন্ট আয়োজন করেছিল। উপস্থিত ছিলেন রয়েল কলেজের প্রেসিডেন্ট, কয়েকটা মুসলিম দেশের হাইকমিশনার সহ আরো বেশ কিছু প্রমিনেন্ট গেস্ট।

তিনি আরও লিখেন, ইফতারের সময় যখন কলেজের লাইব্রেরিতে গজল বাজছিল অদ্ভুত একটা ফিলিং হচ্ছিল। কলেজে মাগরিবের জামাতও হয়েছে একটা। রয়েল কলেজ নিজেদের উদ্যোগে ইফতার পার্টি আয়োজন করেছে। আর ইউনিভার্সিটি দুইটার স্টুডেন্ট বডি ইফতার পার্টির আয়োজন করেছে। তারা সোশাল মিডিয়াতে সেটা প্রচারও করেছে।

romadan03

শেষে তিনি বাংলাদেশে ইফতার পার্টিতে নিষেধাজ্ঞা নিয়ে বলেন, আর খবরে দেখলাম বাংলাদেশে একটা সরকারি ইউনিভার্সিটি রীতিমতো ঘোষণা দিয়ে ক্যাম্পাসে ইফতার পার্টি নিষিদ্ধ করেছে, আরেক ভার্সিটি ইফতার পার্টি করায় আয়োজন কারীদের পরিচয় জানতে চাচ্ছে। আজকাল নিজের দেশের অনেক কিছুই অচেনা মনে হয়।


সর্বশেষ সংবাদ