বকেয়া বেতনের দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিক্ষোভ পাকিস্তানে

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিক্ষোভ
বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বিক্ষোভ  © সংগৃহীত

বকেয়া বেতনসহ ৩৫ শতাংশ বেতন বৃদ্ধির দাবিতে আন্দোলন করেছে পাকিস্তানের বেলুচিস্তান বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মচারীরা। ‘জয়েন্ট অ্যাকশন কমিটি’ (জেএসি) ব্যানারে সম্প্রতি তারা মিছিল করেছেন। 

স্থানীয় গণমাধ্যম দ্য বেলুচিস্তান পোস্ট জানিয়েছে, গত বছরের শিক্ষা বাজেটে বিশ্ববিদ্যালয়টির গবেষণা সেন্টারের শিক্ষক ও কর্মচারীদের জন্য ৩৫ শতাংশ বেতন বৃদ্ধির প্রতিশ্রুতি দেওয়া হলেও তা বাস্তবায়ন করা হয়নি। প্রতিশ্রুতি অনুযায়ী বেতন বৃদ্ধি ও বকেয়া পরিশোধের দাবিতে তারা এ কর্মসূচি পালন করেন।

বিক্ষোভকারীরা বলেন, রোজার মাসে বেলুচিস্তান বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীদের মজুরি ও পেনশনের জন্য আন্দোলন করতে হচ্ছে, যা নিয়ে তারা হতাশ। এই ঘটনায় বেলুচিস্তান সরকার ও উচ্চশিক্ষা কমিশনের অবহেলা ও সদিচ্ছার অভাবের কথা বলেন তারা। রোজার মধ্যে এভাবে মজুরি আর বেতন না বাড়ানোয় আর্থিক সংকটের কথা তুলে ধরেন শিক্ষকরা। বিশ্ববিদ্যালয়টির প্রাক্তন উপাচার্যের অবৈধ নিয়োগ কার্যক্রম ও অদক্ষতার নিয়ে তারা সমালোচনা করেন।

বিক্ষোভে নেতৃত্বে দেন অধ্যাপক কলিম উল্লাহ বারেচ, এপিএলএফ চেয়ারম্যান শাহ আলী বুগতি, নাজির আহমেদ লেহরি, পিকেএমএপি’র মোহাম্মদ ঈসা রোশন, বিএসও’র সামাদ বেলুচ, নাজার মেঙ্গল, বেলুচিস্তান লেবার ফেডারেশনের আবিদ বাট, ফরিদ খান আচাকজাই, ফারহানা উমর মাগসি।


সর্বশেষ সংবাদ