গাজা শহরের প্রাণকেন্দ্রে প্রবেশ করেছে ইসরায়েলি সৈন্যরা

গাজা শহর ঘিরে এর প্রাণকেন্দ্রে পৌঁছানোর কথা জানিয়েছে ইসরায়েল
গাজা শহর ঘিরে এর প্রাণকেন্দ্রে পৌঁছানোর কথা জানিয়েছে ইসরায়েল  © সংগৃহীত

গাজা শহরের প্রাণকেন্দ্রে ইসারয়েলি সৈন্যরা প্রবেশ করেছে বলে দাবি করেছেন দখলদার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তার। তিনি বলেন, সৈন্যরা এখন ‘গাজা শহরের প্রাণকেন্দ্রে’।  সৈন্যরা ‘আক্রমণ করছে স্থল, বিমান ও নৌ বাহিনীর সমন্বয়ে’।

অন্যদিকে দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, তাদের সৈন্যরা ‘গাজা শহর ঘিরে রেখেছে এবং ভেতরে অভিযান’ চালানো হচ্ছে।

সোমবার নেতানিয়াহু বলেছিলেন, যুদ্ধের পর ‘গাজার সার্বিক নিরাপত্তার দায়িত্ব’ ইসরায়েল গ্রহণ করবে। পরে তার মন্ত্রিসভার কয়েকজন সদস্য এই বক্তব্যের ব্যাখ্যা দিয়েছেন।

স্ট্রাটেজিক অ্যাফেয়ার্স বিষয়ক মন্ত্রী নেতানিয়াহুর বক্তব্য ব্যাখ্যা করে বলেছেন যে, ইসরায়েল ওই অঞ্চল আবার দখল বা শাসন করবে না। বেসামরিক এলাকা হিসেবে গাজার যেভাবে থাকার কথা সেটিই নিশ্চিত করবে ইসরায়েল। সামরিক বাহিনী শুধু নতুন কোন সন্ত্রাসের হুমকি পেলে তার বিরুদ্ধে অভিযান চালাবে।

এদিকে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট জানিয়েছে মিশরের রাফাহ ক্রসিং দিয়ে চারশর মতো মার্কিন নাগরিক গাজা থেকে সরে এসেছে।

ওদিকে গাজার দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিস, রাফাহ ও দেইর আল বালাহ শহরে বিমান হামলায় কয়েক ডজন মানুষের মৃত্যু হয়েছে।

গাজার হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে ইসরায়েলের হামলায় এ পর্যন্ত দশ হাজার তিনশ মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৪১০০শিশু। অন্যদিকে হামাসের হামলায় ইসরায়েলের ১৪শ মানুষের মৃত্যু হয়েছিল এবং জিম্মি করে নেয়া হয়েছিল আরও দু’শ।

সূত্র: বিবিসি


সর্বশেষ সংবাদ