জো বাইডেন ইসরায়েল যাচ্ছেন বুধবার

জো বাইডেন
জো বাইডেন   © ফাইল ছবি

ফিলিস্তিনের গাজায় চলমান সংঘাতের মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েল সফরে যাচ্ছেন। কাল বুধবার (১৮ অক্টোবর) তাঁর ইসরায়েলে যাওয়ার কথা। মার্কিন প্রশাসনের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

স্থানীয় সময় গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেন, চলমান সংঘাতের চরম সংকটময় মুহূর্তে প্রেসিডেন্ট বাইডেন ইসরায়েল যাচ্ছেন। বুধবার তাঁর তেল আবিবে পৌঁছানোর কথা।

এ ছাড়া বাইডেনের ইসরায়েল সফরের কথা জানিয়ে গতকাল সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) পোস্ট দিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন।

আরও পড়ুন: ঢাকা কলেজ ছাত্রকে মারধরের অভিযোগ আইডিয়াল শিক্ষার্থীদের বিরুদ্ধে

মার্কিন প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, বাইডেনের সফরের মধ্য দিয়ে ইসরায়েলের প্রতি মার্কিন প্রশাসনের সংহতির বার্তা পৌঁছে দেওয়া হবে। এ ছাড়া সফরকালে গাজায় সাধারণ মানুষের জন্য ত্রাণসামগ্রী পৌঁছে দিতে এবং গাজাবাসীকে নিরাপদে সরে যাওয়ার একটি ‘নিরাপদ পথ’ চালুর বিষয়ে আলোচনা করবেন বাইডেন।

ফিলিস্তিনের সংগঠন হামাস ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায়। জবাবে ওই দিনই বড় পরিসরে পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। এর পর থেকে গাজায় টানা বিমান হামলা চালানো হচ্ছে। অবরুদ্ধ গাজায় দেখা দিয়েছে চরম মানবিক সংকট।


সর্বশেষ সংবাদ