আফগানিস্তানে স্কুলছাত্রীদের উপর বিষ প্রয়োগ

ছবিটি আফগানিস্তানের একটি স্কুলের
ছবিটি আফগানিস্তানের একটি স্কুলের  © ফাইল ছবি

আফগানিস্তানের দুটি স্কুলে ছাত্রীদের ওপর বিষ প্রয়োগের ঘটনা ঘটেছে। এঘটনায় অন্তত ৮০ জন ছাত্রী অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে। গত শনি ও রবিবার পরপর দুদিন উত্তর আফগানিস্তানের সার-ই-পোল প্রদেশের দুটি স্কুলে। এর মধ্যে অসুস্থ ৬০ জন ছাত্রী নাশয়ানে কাবুদ স্কুলের এবং অন্যরা নওশান-ই ফৈজাবাদ স্কুলের শিক্ষার্থী। তবে কোন মৃত্যুর খবর পাওয়া যায় নি।

যদিও বিষয়টিকে ব্যক্তিগত আক্রোশ বলেই দাবি করেছ স্থানীয় প্রশাসন। এর আগে পার্শ্ববর্তী দেশ ইরানেও মেয়েদের স্কুলে বিষ প্রয়োগের ঘটনা ঘটে। খবর এনডিটিভির।

সার-ই-পোল প্রদেশের পুলিশের মুখপাত্র দীন মোহাম্মদ নাজারি জানান, সানচারাক জেলার বালিকা বিদ্যালয়ে কিছু অজ্ঞাত লোক প্রবেশ করে শ্রেণিকক্ষে বিষ প্রয়োগ করে বলে খবর পেয়েছি। পরে মেয়েরা ক্লাসে এলে বিষক্রিয়ায় আক্রান্ত হয়। তাদের সনাক্ত করতে পুলিশ কাজ করে যাচ্ছে।

এ ঘটনায় কি ধরনের বিষ ব্যবহার করা হয়েছে তার সে বিষয়ে কিছুই জানানো হয় নি।

২০২১ সালে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় আসার পরেই নারীশিক্ষায় প্রতিবন্ধকতা আসে। বন্ধ হয়ে যায় মেয়েদের স্কুল-কলেজ। তবে কিছুদিন পরে প্রাথমিক স্কুলের দরজা খোলা হয় মেয়েদের জন্য। ষষ্ঠ শ্রেণি পর্যন্ত স্কুলে গিয়ে পড়াশোনা করে আফগান মেয়েরা। এবার সেই পথও বন্ধ করতেই বিষ প্রয়োগ করা হয়েছে বলেই ধারনা করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ