স্নাতক ডিগ্রি পেতে ৫৪ বছর অপেক্ষা

অর্থার রস
অর্থার রস  © সংগৃহীত

চার বছরের স্নাতক ৫৪ বছরে শেষ করে বিশ্বরেকর্ড গড়েছেন অর্থার রস নামে এক ব্রিটিশ নাগরিক। তিনি যুক্তরাজ্যের ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয় থেকে এ ডিগ্রি অর্জন করেন। শনিবার (২৭ মে) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, আর্থার রস ‘বিশ্বের সবচেয়ে ধীর গতির’ শিক্ষার্থী হিসেবে ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয় (ইউবিসি) থেকে বৃহস্পতিবার (২৫ মে) ইতিহাস বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেন। দীর্ঘ ৫৪ বছরের চেষ্টায় বিশ্ববিদ্যালয়ের একটি স্নাতক ডিগ্রি অর্জনের নতুন এই রেকর্ডটি এখন তারই অধিকারে। এ অর্জনে ভীষণ খুশি রস।

ইউবিসির পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয় , পেশায় অভিনেতা রস ১৯৬৭ সালে ব্রিটিশ কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। প্রথমে ইংরেজি সাহিত্যে ডিগ্রি অর্জনের আগ্রহ ছিল তার। কিন্তু দ্বিতীয় বছরে এসে থিয়েটারের প্রতি ঝুঁকে পড়েন এবং একজন সফল অভিনেতা হওয়ার স্বপ্নে নিজেকে উৎসর্গও করেন।

আরো পড়ুন: দ্বিতীয় মেয়াদে ইউজিসি চেয়ারম্যানের দায়িত্ব নিলেন অধ্যাপক কাজী শহীদুল্লাহ

কিন্তু দুবছর সেখানে থিয়েটারে কাটানোর পর শেষ পর্যন্ত কানাডার মন্ট্রিয়ালের ন্যাশনাল থিয়েটার স্কুল ভর্তি এবং সেখান থেকে তিন বছরের একটি ডিগ্রি নিয়ে একজন উচ্চাকাঙ্ক্ষী অভিনেতা হিসেবে ফিরে আসেন যুক্তরাজ্যে। এবার ইউবিসিতে শিক্ষক হিসেবে যোগ দিয়ে কাটান তিন বছর। কিন্তু আবারও তিনি কানাডায় যান এবং টরেন্টোর ল স্কুল থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন।

পরের দীর্ঘ ৩৫ বছর কানাডার মেট্রো ভ্যাঙ্কুভারের একজন পণ্ডিত হিসেবে কাটান তিনি। অবশেষে ২০১৬ সালে যুক্তরাজ্যে ফেরেন এবং পরের বছর ইউবিসির খন্ডকালীন শিক্ষার্থী হিসেবে ইতিহাস বিভাগে ভর্তি হন। এখানে তার আগ্রহের বিষয় ছিল প্রথম বিশ্বযুদ্ধ।

স্নাতক ডিগ্রি অর্জনের পর বর্তমানে অবসরে থাকা রস নিজের অনুভূতির কথা জানিয়ে ইউবিসিকে বলেন, ‘আপনাদের গল্পের শিরোনাম হওয়া উচিত, শেষ পর্যন্ত ইউবিসি তাদের সবচেয়ে ধীর গতির শিক্ষার্থীকে স্নাতক হওয়ার সুযোগ করে দিয়েছে।


সর্বশেষ সংবাদ