এবার জম্মু-কাশ্মীরে ভূমিকম্প

ভূমিকম্প
ভূমিকম্প  © প্রতীকী ছবি

জম্মু-কাশ্মীরে ৪ দশমিক ১ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে। স্থানীয় সময় রোববার (৩০ এপ্রিল) ভোরে ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির তথ্য অনুযায়ী, ভূমিকম্পের সময় অনেকেই আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে আসেন। তবে, ভূমিকম্পে এখনও কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি।

এর আগে, গত ২৮ এপ্রিল পরপর দু’বার ভূমিকম্পে কেঁপে উঠেছিল জম্মু-কাশ্মীর। বারবার এধরনের ভূমিকম্প হওয়ায় বাসিন্দাদের সুরক্ষার জন্য এবং ক্ষতিগ্রস্ত এলাকায় দ্রুত সাহায্য পৌঁছাতে ইমারজেন্সি অপারেশন সেন্টার (ইওসি) তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে জম্মু-কাশ্মীর প্রশাসন।

আরো পড়ুন: প্রশ্ন বিতরণে ভুলভ্রান্তি হতে পারে, তবে প্রশ্ন ফাঁসের সুযোগ নেই: শিক্ষামন্ত্রী

যেসব জেলা ভূমিকম্পের জন্য ঝুঁকিপূর্ণের তালিকায় রয়েছে সেখানে এই কেন্দ্র গড়ে তোলা হবে। যেকোনো প্রাকৃতিক দুর্যোগে মানুষের কাছে সাহায্য পৌঁছে দিতে সাহায্য করবে এসব কেন্দ্র।

উল্লেখ্য, গত ৬ ফেব্রুয়ারি ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। গত কয়েক দশকের মধ্যে এটি ছিলো অন্যতম ভয়াবহ ভূমিকম্প। 

দেশ দু’টিতে উদ্ধার কাজ শেষ হওয়ার আগ পর্যন্ত পর্যন্ত ৫০ হাজার ১৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তুরস্কের ছিলো ৪৪ হাজার ২১৮ এবং সিরিয়ায় ৫ হাজার ৮০০ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, এ ভূমিকম্পে ২ কোটি ৬০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ অবস্থায় ক্ষতিগ্রস্তদের সহায়তার জন্য ১০০ কোটি ডলার সহায়তা তহবিল তৈরিরও উদ্যোগ নেয় জাতিসংঘ।

 


সর্বশেষ সংবাদ