সুদানে গৃহযুদ্ধ: তিন দিনেরও বেশি সময় বিশ্ববিদ্যালয়ে আটকা শিক্ষার্থীরা

তিন দিনেরও বেশি সময় বিশ্ববিদ্যালয়ে আটকা শিক্ষার্থীরা
তিন দিনেরও বেশি সময় বিশ্ববিদ্যালয়ে আটকা শিক্ষার্থীরা  © সংগৃহীত

সুদানে ভয়াবহ গৃহযুদ্ধের জেরে রাজধানীর চারপাশে আর্টিলারি এবং গুলিবর্ষণের কারণে তিন দিনেরও বেশি সময় ধরে ক্যাম্পাস ভবনের ভিতরে আটকা পড়েছে খার্তুম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৮ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন

সিএনএনের প্রতিবেদনে বলা হয়, শনিবার বিস্ফোরণের পর থেকে দেশটির সেনাবাহিনী এবং একটি আধাসামরিক গোষ্ঠীর মধ্যে ভয়াবহ লড়াই ছড়িয়ে পড়েছে। তবে বিশ্ববিদ্যালয় এলাকাটি সশস্ত্র বাহিনীর জেনারেল কমান্ডের নিকটবর্তী হওয়ার কারণে একটি বিশেষ হটস্পট, যেখানে যুদ্ধবিমানগুলি মাথার উপরে ঘোরাফেরা করে এবং আশেপাশের ভবনগুলি আগুনে ধ্বংস হয়ে যায়।

বিশ্ববিদ্যালয়ের ২৩ বছর বয়সী অনুষদ সদস্য ও কর্মচারীদের একজন আল-মুজাফ্ফর ফারুক জানান, বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরির ভিতরে প্রায় ৮৯ জন শিক্ষার্থী আশ্রয় নিয়েছেন।

তিনি জানান, খাবার ও পানি কমছে, কিন্তু বের হয়ে যাওয়ার কোনো বিকল্প নেই।  ইতিমধ্যেই বাইরে গুলির আঘাতে একজন ছাত্র নিহত হয়েছে। ফারুক বলেন, খালিদ আবদুলমুনেম নামে এক শিক্ষার্থী পাশের একটি বিল্ডিং থেকে লাইব্রেরিতে ছুটে যাওয়ার চেষ্টা করছিলেন যখন তিনি আঘাত পেয়েছিলেন। ছাত্ররা তার মৃতদেহ উদ্ধার করে ভিতরে নিয়ে আসে।

ইউনিভার্সিটি একটি ফেসবুক পোস্টে আব্দুল মুন’য়েমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেছে, ক্যাম্পাসের আশপাশে তাকে গুলি করা হয়েছে। সোমবার একটি পৃথক পোস্টে, বিশ্ববিদ্যালয় মানবিক সংস্থাগুলিকে ক্যাম্পাসে আটকা পড়া কয়েক ডজন লোককে সরিয়ে নিতে সহায়তা করার আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য সুদানে শুরু হওয়া গৃহযুদ্ধে এখন পর্যন্ত প্রায় ২০০ জনের অধিক মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এ সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে আশংকা করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ