তুরষ্কে আবারও ভূমিকম্প

  © ফাইল ছবি

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্কে আবারও ভূমিকম্প আঘাত হেনেছে। আজ শনিবার দেশটিতে বোর জেলায় পুনরায় এ ভূমিকম্প আঘাত হানে। ৬ ফেব্রুয়ারি তুরস্ক-সিরিয়া সীমান্তে যেখানে ভূমিকম্পটি আঘাত হেনেছিল, সেখান থেকে ৩৫০ কিলোমিটার পশ্চিমে এই জেলাটি অবস্থিত।

আল–জাজিরার প্রতিবেদন দেশটির ভূমিকম্প পর্যবেক্ষণকারী কেন্দ্র কানদিলির বরাতে বলা হয়েছে, মধ্য আনাতোলিয়া অঞ্চলের নিগদে প্রদেশে ভূমিকম্পটি আঘাত হানে। অপরদিকে ইউরোপিয়ান-মেডিটারিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের বরাতে রয়টার্স জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৫ দশমিক ৫।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এএফএডি জানায়, এই ভূমিকম্পের কেন্দ্র ছিল ভূমি থেকে সাত কিলোমিটার গভীরে। স্থানীয় সময় বেলা দেড়টার দিকে বোর জেলায় ভূমিকম্পটি অনুভূত হয়। 

আরো পড়ুন: ঢাবিতে উদ্বোধন হয়েছে নান্দনিক পার্কের, যে কেউ যেতে পারবেন

দেশটির ভাইস প্রেসিডেন্ট ফুয়াত ওকতে বলেন, কোনো ক্ষয়ক্ষতি হয়েছে কি না, তা দেখতে ঘটনাস্থলে উদ্ধারকারী দল রয়েছে। তিনি টুইটারে বলেন, ‘এ মুহূর্তে খারাপ কোনো খবর নেই। আল্লাহ আমাদের সব ধরনের দুর্যোগ থেকে রক্ষা করুন।’

এর আগে, ৬ ফেব্রুয়ারি ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে দুই দেশে নিহত মানুষের সংখ্যা প্রায় ৫০ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কের ৪০ হাজার ৬৪২ এবং সিরিয়ায় ৫ হাজার ৮১৪ জন। ভূমিকম্পে দেশ দুটির বিস্তীর্ণ এলাকা এখন শুধুই ধ্বংসস্তূপ। ধ্বংসস্তূপের নিচে এখনও অনেকেই চাপা পড়ে আছেন।

জাতিসংঘের অনুমান, শুধু তুরস্কেই ভেঙে পড়েছে দুই লাখ ৬৪ হাজার বাড়ি। সিরিয়াতেও প্রায় ৫০ হাজার বাড়ি ভেঙে পড়েছে বলে অনুমান আন্তর্জাতিক ত্রাণকর্মীদের। ভূমিকম্পটিকে গত ১০০ বছরের মধ্যে তুরস্কের সবচেয়ে ভয়াবহ দুর্যোগ বলে উল্লেখ্য করা হয়েছে


সর্বশেষ সংবাদ