ভারতে মুসলিম শিক্ষার্থীকে ‘সন্ত্রাসী’ বলায় অধ্যাপক বরখাস্ত

শিক্ষকের কথার জবাব দিচ্ছে ওই শিক্ষার্থী
শিক্ষকের কথার জবাব দিচ্ছে ওই শিক্ষার্থী  © এনডিটিভি

ভারতের কর্ণাটকের এক কলেজে এক মুসলিম শিক্ষার্থীকে ‘সন্ত্রাসী’র সাথে তুলনা করায় অধ্যাপককে বরখাস্ত করা হয়েছে। ছাত্র এবং ওই শিক্ষককের কথোপোকথনের একটি ভিডিও ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

শুক্রবার (২৫ নভেম্বর) রাজ্যের উদিপির মনিপাল ইনস্টিটিউট অফ টেকনোলজি ইঞ্জিনিয়ারিং কলেজে এ ঘটনা ঘটে। খবর এনডিটিভি

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, ওই দিন অধ্যাপক শুরুতে ওই শিক্ষার্থীর নাম জিজ্ঞাসা করেন। শিক্ষার্থী তার নাম বলেন। নাম শোনার পর ওই অধ্যাপক তখন তাকে (শিক্ষার্থীকে) সন্ত্রাসীর সঙ্গে তুলনা করে বলেন, ‘তুমি কাসাবের মতো!’ ( আজমল কাসাব, ২৬/১১ মুম্বাই হামলার পরে জীবিত বন্দী একমাত্র পাকিস্তানি সন্ত্রাসী, ২০১২ সালে তার মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছিল।)

অধ্যাপকের কাছ থেকে এ কথা শোনার পর ওই শিক্ষার্থী এর প্রতিবাদ করে বলেন, আপনি এ ধরনের কথা কীভাবে বলেন?’ এর জবাবে ওই অধ্যাপক বলেন, তিনি মজা করে এ কথা বলেছেন। এ কথার প্রতিবাদ করে ওই শিক্ষার্থী তখন বলেন, তাকে সন্ত্রাসীর সঙ্গে তুলনা করে তিনি তার ধর্মের অবমাননা করেছেন।

তখন ওই শিক্ষার্থী বলেন, ২৬/১১ হাস্যকর ছিল না। এই দেশে মুসলমান হওয়া এবং প্রতিদিন এই সবের মুখোমুখি হওয়াটা মজার নয়, স্যার। আপনি আমার ধর্ম নিয়ে তামাশা করতে পারেন না, তাও এমন অবমাননাকরভাবে। এটা মজার কিছু নয় স্যার, এটা নয়। "শিক্ষক একটি জঘন্য মন্তব্যকে ছোট করার চেষ্টা করায় ছাত্রটি চিৎকার করে উঠল।

তখন ছাত্রকে শান্ত করার চেষ্টা করে অধ্যাপক বলেন, তুমি আমার ছেলের মতো...

এর জবাবে ওই ছাত্র বলেন, আপনি কি আপনার ছেলের সাথে এভাবে কথা বলবেন? তাকে সন্ত্রাসী নামে ডাকবেন?

আরও পড়ুন: ফুল-ফ্রি স্কলারশিপে পড়ুন সৌদি আরবের কিং ফাহাদ বিশ্ববিদ্যালয়ে।

যখন অধ্যাপক "না" বললেন, ছাত্রটি বলতে লাগলো, তাহলে এত লোকের সামনে আপনি কীভাবে আমাকে এভাবে ডাকতে পারেন? আপনি একজন পেশাদার, আপনি শিক্ষকতা করছেন। আপনার ক্ষমা চাওয়া এটা পাল্টাতে পারবে না আপনি কি চিন্তা করেন কিংবা আপনি আপনাকে যেভাবে এখন প্রকাশ করেছেন।

ওই শিক্ষককে তখন ক্ষমা চাইতে শোনা গিয়েছিল। এসময় অন্য ছাত্ররা তা নিরবে দেখছিলেন।

এই ঘটনার ভিডিওটি প্রকাশের পর তা ব্যাপকভাবে শেয়ার হয়। ভিডিওটি ভাইরাল হওয়ার পর প্রতিষ্ঠানটি ওই শিক্ষককে বরখঅস্ত করে তদন্তের নির্দেশ দেয়। এছাড়া ওই ছাত্রকে কাউন্সেলিং দেওয়া হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ইতিমধ্যে ঘটনার তদন্ত শুরু করেছে জানিয়ে এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানায়, তদন্ত শেষ না হওয়া পর্যন্ত সংশ্লিষ্ট কর্মীদের ক্লাস করা থেকে নিষেধ করা হয়েছে। আমরা সবাইকে জাোতে চাই যে ইনস্টিটিউট এই ধরনের আচরণকে ক্ষমা করে না এবং এই ঘটনাটির সুষ্ঠ তদন্ত করা হবে।

ঘটনাটির ভিডিও দেখুন এখানে


সর্বশেষ সংবাদ