ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি

জর্জিয়া মেলোনি
জর্জিয়া মেলোনি  © সংগৃহীত

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছেন জর্জিয়া মেলোনি। শনিবার (২২ অক্টোবর) দেশটির স্থানীয় সময় সকালে নতুন আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করেছে তার সরকার। খবর রয়টার্স

এক প্রতিবেদনে রয়টার্স জানায়, মেলোনির (৪৫) নেতৃত্বাধীন জাতীয়তাবাদী দল ব্রাদার্স অফ ইতালি, সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির ফরচা ইতালিয়া ও মাত্তেও সালভিনির লিগের সঙ্গে জোট বেঁধে গত মাসের জাতীয় নির্বাচনে জয় পায়। এর মাধ্যমে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে সবচেয়ে কট্টর ডানপন্থি সরকার পেতে যাচ্ছে  ইতালি। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইতালির ৬৮তম সরকারের প্রধান হচ্ছেন মেলোনি। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শুক্রবার প্রধানমন্ত্রী হিসেবে ঘোষিত মেলোনিকে কঠিন সব চ্যালেঞ্জের মোকাবেলা করতে হবে; এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে মন্দার হুমকি, জ্বালানির দাম বৃদ্ধি ও ইউক্রেইন যুদ্ধকে ঘিরে একটি ঐক্যফ্রন্ট গঠন করা।

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়ে চতুর্থ আন্তর্জাতিক ‘মূকাভিনয়’ উৎসব শুরু।

আরেক প্রতিবেদনে সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, শুক্রবার জর্জা মেলোনি তার মিত্র দলগুলোকে নিয়ে প্রেসিডেন্ট মাতারেলার সাথে দেখা করেন। এসময় তারা জানান যে, তারা যত দ্রুত সম্ভব সরকার গঠনের জন্য প্রস্তুত। এর আগে গত মাসে ইতালির সাধারণ নির্বাচনে জয় পায় মেলোনির দল ব্রাদার্স অব ইতালি। এই দলটির প্রতিষ্ঠার সাথে ফ্যাসিস্ট আন্দোলনের যোগসূত্র আছে। ক্ষমতার জন্য মেলোনি জোট বেঁধেছেন মাত্তিও সালভিনির অতি-ডানপন্থী লীগ দল এবং সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনির মধ্য-ডান ফর্জা ইতালিয়ার সাথে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী হিসেবে মেলোনিকে কঠিন সব চ্যালেঞ্জের মোকাবিলা করতে হবে, এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে— অর্থনীতিক মন্দা, জ্বালানির দাম বৃদ্ধি ও ইউক্রেন যুদ্ধকে ঘিরে একটি ঐক্যফ্রন্ট গঠন করা।


সর্বশেষ সংবাদ