শিক্ষার্থীদের গ্রেপ্তার করছে ইরান পুলিশ, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

বিক্ষোভকারী শিক্ষার্থী
বিক্ষোভকারী শিক্ষার্থী  © সংগৃহীত

ইরানে গত ১৬ সেপ্টেম্বর পুলিশি হেফাজতে মাহশা আমিনি নিহতের ঘটনার প্রতিবাদে বিক্ষোভ করায় শিক্ষার্থীদের গ্রেফতার করছে ইরানি পুলিশ। শনিবার (৮ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে নরওয়ে ভিত্তিক মানবাধিকার সংস্থা ইরান হিউম্যান রাইটস (আইএইচআর)। 

প্রতিবেদনে বলা হয়, টানা চতুর্থ সপ্তাহজুড়ে চলছে বিক্ষোভ। তবে বিক্ষোভ সহিংস পন্থাতেই দমন করছে দেশটির নিরাপত্তা বাহিনী। দেশজুড়ে বিক্ষোভে এখন পর্যন্ত ১৮৫ জন নিহত হয়েছেন। এরমধ্যে শিশু রয়েছে অন্তত ১৯ জন।

রোববার সকালে দেশটির সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়, শহরে বিক্ষোভ চলছে। নিরাপত্তা বাহিনীর টিয়ার গ্যাস ও জলকামান উপেক্ষা করে শত শত গার্লস স্কুল ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী প্রতিবাদ করছেন।

সামাজিকযোগাযোগ মাধ্যমে প্রকাশিত অন্য এক ভিডিওতে দেখা গেছে, নিরাপত্তা বাহিনী লাইসেন্সবিহীন ভ্যানে করে স্কুলে আসছে। স্কুল প্রাঙ্গণ থেকে শিশু শিক্ষার্থীদের আটক করে নিয়ে যাচ্ছে।

ইরানের শিক্ষামন্ত্রী মোহাম্মদ মাহদি কাজেম বলেন, যেসব শিক্ষার্থী বিক্ষোভে অংশ নিয়েছে তাদের বরখাস্ত করা হবে না কিন্তু তাদের বাবা-মায়ের সঙ্গে যোগাযোগ করা হবে। রোববার দেশটির কর্তৃপক্ষ কুর্দিস্তানের স্কুল ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে।

হিজাব ঠিকমত পরিধান না করার অভিযোগে মাহশা আমিনিকে ১৩ সেপ্টেম্বর দেশটির নৈতিক পুলিশ গ্রেপ্তার করে। এরপর কয়েকদিন পরে কোমায় তিনি মারা যান। এরপরেই দেশটিতে হিজাব-বিরোধী বিক্ষোভ শুরু হয়। হাজার হাজার নারী রাস্তায় বেরিয়ে পরে। তারা নিজেদের হিজাব পুড়িয়ে, নিজের চুল কেটে বিক্ষোভ করে।


সর্বশেষ সংবাদ