ইরানের বিক্ষোভ থেকে ৯ ইউরোপীয় নাগরিক আটক

ইরানে চলমান বিক্ষোভ
ইরানে চলমান বিক্ষোভ  © সংগৃহীত

ইরানে চলমান বিক্ষোভ থেকে ৯ ইউরোপীয় নাগরিক আটক করেছেন ইরানী পুলিশ। শনিবার (১ অক্টোবর) সংবাদ সংস্থা বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পুলিশি হেফাজতে মাহসা আমিনীর মৃত্যুকে কেন্দ্র করে ইরানে এখনও চলছে বিক্ষোভ। সেখান থেকে গত কয়েকদিনে আটক করা হয়েছে  ৯ ইউরোপীয় নাগরিককে। এ বিষয়ে ইরানের স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, আটককৃতরা বিদেশি গুপ্তচর। তাদের বিরুদ্ধে ‘বিক্ষোভের আড়ালের কলকাঠি নাড়া’র অভিযোগও এনেছে গণমাধ্যমগুলো। 

আটককৃত ইউরোপীয়দের কোথায় ও কীভাবে গ্রেফতার করা হয়েছে এ ব্যাপারে স্পষ্ট কোন ব্যাখ্যা দেয়নি ইরান কর্তৃপক্ষ। ইরান পুলিশের দাবি, একাধিক প্রমাণ হাতে থাকায়, গ্রেফতার করা হয়েছে বিদেশী নাগরিকদের।

আরও পড়ুনঃ শান্তির নোবেলের সংক্ষিপ্ত তালিকায় জেলেনস্কি

ইরানের গোয়েন্দা সংস্থা জানিয়েছে, আটককৃতরা পোল্যান্ড, সুইডেন, জার্মানি, ইতালি, ফ্রান্স এবং নেদারল্যান্ডের নাগরিক। এর আগে সরকার বিরোধী বিক্ষোভে জড়িতের অভিযোগে জার্মান, ফরাসি, ব্রিটিশ ও সুইডিশ দূতাবাসকে সতর্ক করেছিল ইরান। বিক্ষোভের আগে ও চলাকালীন সময়ে আন্তর্জাতিক গণমাধ্যম ও বিভিন্ন সংস্থাকে ভুল তথ্য ছড়ানোর অভিযোগ করে যাচ্ছিল ইরান। 

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ইরান অভিযোগ বিক্ষোভের আগে এবং বিক্ষোভ চলাকালীন সাইবার আক্রমণ এবং বিবিসির মতো অরাষ্ট্রীয় মিডিয়া দ্বারা ভুয়া ও দাঙ্গাপন্থী খবর ছড়ানোসহ অশান্তির জন্য প্রস্তুতি নেয়া বা তার সাথে মিলে যাওয়ার জন্য আরও কয়েকটি চক্রান্ত হয়েছিল।


সর্বশেষ সংবাদ