রাশিয়ার সাথে যুক্ত হলো ইউক্রেনের চার প্রদেশ

ভ্লাদিমির পুতিন
ভ্লাদিমির পুতিন   © সংগৃহীত

অভিযানরত রুশ বাহিনী ও রুশভাষী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চার প্রদেশ খেরসন, ঝাপোজ্জিয়া, দোনেৎস্ক ও লুহানস্ক অবশেষে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অন্তর্ভূক্ত হলো।

শুক্রবার মস্কোর ঐতিহাসিক রেড স্কয়্যারে এক উৎসবমুখর পরিবেশে এই চার প্রদেশের নেতৃবৃন্দ রাশিয়ায় যোগদান সম্পর্কিত নথিপত্রে স্বাক্ষর করেন। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সময় উপস্থিত ছিলেন।

ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝিয়া ও খেরসনকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত হওয়ার প্রশ্নে গণভোট শুরু হয়েছিল গত শুক্রবার (২৩ সেপ্টম্বর)। পাঁচদিন ধরে চলে এই ভোট। এতে ব্যালটবক্স নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে যান রাশিয়ার নিয়োগ দেওয়া নির্বাচনী কর্মকর্তারা। গণভোটে ৯৬ শতাংশ মানুষ রাশিয়ায় যোগদানের পক্ষে মত দিয়েছে বলে দাবি করেছে মস্কো। 

তবে পশ্চিমারা ওই গণভোটের নিন্দা জানিয়ে এটিকে অবৈধ ও কারচুপিপূর্ণ বলে বর্ণনা করেছে। রুশ এই পরিকল্পনা বাস্তবায়ন হলে নতুন করে দেশটির ওপর আরও কিছু নিষেধাজ্ঞা আরোপ করতে পারে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো।

শুক্রবারের ভাষণে পুতিন বলেছেন, আমি নিশ্চিত, ফেডারেল অ্যাসেম্বলি রাশিয়ার চারটি নতুন অঞ্চল রুশ ফেডারেশনে অন্তর্ভুক্তির বিষয়কে সমর্থন করবে... কারণ এটি লাখ লাখ মানুষের ইচ্ছা।

এরপর ইতিহাসের প্রসঙ্গ টেনে রুশ প্রেসিডেন্ট বলেন, ওই অঞ্চলগুলোর জন্য রাশিয়ার অনেক প্রজন্ম লড়াই করেছে।

এসময় যুদ্ধে নিহত সৈন্যদের সম্মানে এক মিনিট নীরবতা পালন করেন পুতিন। তিনি বলেন, বিশেষ অভিযানে সাহসী সৈন্যরা নিহত হয়েছেন। তারা রাশিয়ার নায়ক।

এদিকে রুশ সীমান্তে বেড়েছে দেশ ছাড়তে চাওয়া নাগরিকের সংখ্যা। দীর্ঘ হচ্ছে যানবাহনের সারি।


সর্বশেষ সংবাদ