সজিব ওয়াজেদের দাবির সঙ্গে রাহনুমার মৃত্যুর প্রাসঙ্গিকতা কি

গাজী টিভির নিউজরুম এডিটর রাহনুমা সারাহ'র মৃত্যুতে সজীব ওয়াজেদ জয়, আওয়ামী লীগের সম্ভাব্য ভবিষ্যৎ কর্ণধার, এক ফেসবুক পোস্টের শব্দভান্ডারে উল্লেখ করেন- ফ্রিডম অব এক্সপ্রেসনের ওপর নিষ্ঠুর আক্রমণ, গাজী টিভি সেকুলার নিউজ চ্যানেল ইত্যাদি। 

কিন্তু মৃত্যুর আগে- "জীবন্মৃত হয়ে থাকার চাইতে মরে যাওয়াই ভালো"- একটি পোস্ট করেন রাহনুমা সারাহ। ধারণা করা হচ্ছে তিনি আত্মহত্যা করেছেন। পাশাপাশি, পুলিশের তথ্যানুযায়ী, গতকাল মঙ্গলবার রাত ১টার দিকে হাতিরঝিল এলাকা থেকে সাংবাদিক রাহানুমা সারাহকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তার শরীরে কোন যৌন নিপীড়ন বা জখমের আলামত নেই। মৃতের দেহ অচেতন অবস্থায় হাতিরঝিলের পানিতে ভাসমান ছিল। পরে অপমৃত্যুর মামলা হয়েছে। তদন্তে মৃত্যুর রহস্য বের হয়ে আসবে।

এ ঘটনার প্রেক্ষিতে আজ বুধবার সজিব ওয়াজেদ তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি পোস্টে লেখেন- Rahmuna Sara Gazi TV newsroom editor was found dead. Her body was recovered from Hatirjheel Lake in the Dhaka city. This is another brutal attack on freedom of expression in Bangladesh. Gazi TV is a secular news channel owned by Golam Dastagir Gazi who was arrested a recently.

এই পোস্টে সজীব ওয়াজেদ যেই ন্যারেটিভ দাড় করাতে চাচ্ছেন সেটি এমন- মুসলিম অধ্যুষিত বাংলাদেশে একটি সেকুলার নিউজ চ্যানেলের একজন কর্মীর ওপর আক্রমণ করা হয়েছে। অর্থাৎ এর পেছনে সাম্প্রদায়িক শক্তি জড়িত থাকার ইঙ্গিত করা হচ্ছে। অথচ ঘটনার তদন্তই কেবল শুরু হলো। এরইমধ্যে তিনি এই ন্যারেটিভ দাড় করিয়ে ফেললেন?

তার এ ধরণের ফেইক ন্যারেটিভ বিশেষ উদ্দেশ্য বা স্বার্থ হাসিলের চেষ্টা মাত্র। এমন অপ্রাসঙ্গিক, মিথ্যা তথ্য ও অপব্যাখ্যা দাড় করিয়ে তিনি জনগণের মতামতকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন। তার এই পোস্টটির উদ্দেশ্য সামাজিক বিভাজন ও রাজনৈতিক স্বার্থ হাসিল করা।

এর আগেও ভিন্ন ঘটনায় নানাবিধ অপ্রাসঙ্গিক তথ্য পোস্ট করেছেন যা গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোর ন্যায্যতা ও স্বচ্ছতাকে প্রশ্নবিদ্ধ করে। এরফলে একইভাবে একটি দেশের আন্তর্জাতিক সম্পর্কে অবনতি ঘটাতে পারে।


সর্বশেষ সংবাদ