১৭তম নিবন্ধনে কত প্রার্থী পাস করবে—জানাল এনটিআরসিএ

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ছবি

১৭তম শিক্ষক নিবন্ধনের শৌখিক পরীক্ষার ফল প্রস্তুতির কাজ প্রায় শেষ। আগামী ৪ জানুয়ারির মধ্যে মৌখিক পরীক্ষার ফল প্রকাশ করা হতে। অন্যান্য নিবন্ধনের মতো এবারও পাসের হার বেশি বলে জানা গেছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, মূলত তিনটি কারণে প্রার্থীরা ফেল করবেন। এর মধ্যে এক বিষয়ের প্রার্থী অন্য বিষয়ে আবেদন করা, মৌখিক পরীক্ষায় নিজের নাম-পরিচয় সঠিকভাবে উপস্থাপন করতে না পারা, প্রক্সি দেওয়া এবং মৌখিক পরীক্ষায় অনুপস্থিত থাকার কারণে প্রার্থীরা ফেল করেছেন। এর বাইরে অন্যদের ফেল করার সম্ভাবনা খুব একটা নেই। 

ওই সূত্র আরও জানায়, ১৭তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন ২৬ হাজার ২৪২ জন। এদের মধ্যে অনেকেই মৌখিক পরীক্ষা অনুপস্থিত ছিলেন। সে কারণে পাসের কিছুটা কম হতে পারে। তবে শতকরা ৯৩ থেকে ৯৫ শতাংশ প্রার্থীর মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলি হতে পারে ফেব্রুয়ারিতে

নাম অপ্রকাশিত রাখার শর্তে এনটিআরসিএ’র উচ্চপর্যায়ের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘ধারণা করা হচ্ছে ২৪ হাজারের মতো প্রার্থী মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। এই সংখ্যা কিছুটা কমতেও পারে আবার বাড়তেও পারে। তবে আমরা চেষ্টা করেছি সকল প্রার্থীকে পাস করিয়ে দেওয়ার জন্য।’

এদিকে ১৭তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে যাদের বয়স ৩৫ বছর অতিক্রম হয়ে যাবে তাদের ক্ষেত্রে ৫ম গণবিজ্ঞপ্তিতে বয়সে ছাড় দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুরোধ করবে এনটিআরসিএ। 

এনটিআরসিএ’র একটি দায়িত্বশীল সূত্র জানিয়েছে, ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ২০২০ সালের জানুয়ারি মাসে। তবে করোনাভাইরাসসহ নানা কারণে নির্ধারিত সময়ে পরীক্ষা আয়োজন করা সম্ভব হয়নি। এই অবস্থায় অনেক প্রার্থীর বয়স শেষ হয়ে গেছে। আবার অনেকের বয়স শেষের দিকে। প্রার্থীদের এই সমস্যার বিষয়টি মানবিকভাবে দেখা হচ্ছে।

ওই সূত্র আরও জানায়, ১৭তম শিক্ষক নিবন্ধনের মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মধ্যে যাদের বয়স ৩৫ বছর অতিক্রম করেছে কিংবা অতিক্রমের দ্বারপ্রান্তে এসব প্রার্থীদের ৫ম গণবিজ্ঞপ্তিতে বয়সে ছাড় দিতে শিক্ষা মন্ত্রণালয়কে অনুরোধ করা হবে। মন্ত্রণালয় চাইলে প্রার্থীদের বয়সে ছাড় দেওয়া হবে।

এ বিষয়ে এনটিআরসিএ চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) এস এম মাসুদুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘১৭তম নিবন্ধনে উত্তীর্ণ প্রার্থীদের ৫ম গণবিজ্ঞপ্তিতে বয়সে ছাড়ের বিষয়টি এনটিআরসিএর হাতে নেই। বিষয়টি মন্ত্রণালয়ের হাতে। আমরা বিষয়টি মন্ত্রণালয়কে অবহিত করব। মন্ত্রণালয় যে নির্দেশনা দেবে সেভাবে ব্যবস্থা নেওয়া হবে।’


সর্বশেষ সংবাদ