যেকোনো শর্তে আবেদনের সুযোগ চান ১৬তম সনদ অর্জনকারী ইনডেক্সধারীরা

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ
বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ  © ফাইল ফটাে

মেধা ও যোগ্যতার ভিত্তিতে যেকোনো শর্তে চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দাবি করেছেন ১৬তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ (মানোন্নয়নকারী) ইনডেক্সধারী শিক্ষকরা। ‘‘১৬ তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ (মানোন্নয়নকারী) ইনডেক্সধারী শিক্ষক ফোরাম’’ এর পক্ষে মো. মোস্তাফিজুর রহমান, মো. জাফর ইকবাল, এবং মো. আব্দুস সালাম এই দাবি জানান। 

একই দাবিতে সোমবার (৫ ডিসেম্বর) বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যান বরাবর স্মারকলিপি জমা দিয়েছেন তারা। একই সাথে নতুন করে তিনটি দাবিও উপস্থাপন করেছেন ১৬তম নিবন্ধনের সনদ অর্জনকারী ইনডেক্সধারী শিক্ষকরা।

এনটিআরসিএ’র চেয়ারম্যান বরাবর জমা দেওয়া স্মারকলিপিতে তারা জানান, ‘‘এনটিআরসিএ প্রতিবছর শিক্ষক নিবন্ধন পরীক্ষার মাধ্যমে মেধাতালিকা তৈরি করে দক্ষ, যোগ্য ও মেধাবী  শিক্ষকদের বিভিন্ন বেসরকারি  শিক্ষা প্রতিষ্ঠানে গণবিজ্ঞতির মাধ্যমে নিয়োগের সুপারিশ করে আসছে যা সর্ব মহলে  ব্যাপক প্রশংসিত। কারণ শিক্ষাই জাতির মেরুদণ্ড। সেজন্য চাই দক্ষ, যোগ্য, সৎ ও আদর্শবান মেধাবী শিক্ষক।

সম্প্রতি  শিক্ষা মন্ত্রণালয় ২০১৫ সালের ৩০ ডিসেম্বর জারিকৃত  পরিপত্র নং-৩৭,০০,০০০০,০৭১,০৮,০০৮,০৫(অংশ)-১০৮০ এর ৭.০ নং অনুচ্ছেদের কার্যকারিতা সাময়িকভাবে স্থগিত করায় আমরা ১৬তম নিবন্ধন পরীক্ষায়  উত্তীর্ণ মানোন্নয়নকারী  ইনডেক্সধারী মেধাবী শিক্ষকগণ আসন্ন চতুর্থ গনবিজ্ঞতিতে আবেদনের সুযোগ পাব কিনা সে বিষয়ে চরম হতাশা ও অনিশ্চয়তায় পড়েছি। আবেদনের সুযোগ না পেলে ১৬তম মানোন্নয়নকারীদের মেধা ও অভিজ্ঞতার অবমূল্যায়ন করা হবে।

আমরা পূর্ববর্তী (১২,১৩,১৪,১৫ তম)  নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদে এমপিওভুক্তি ও ইনডেক্স নম্বর পেলেও সর্বশেষ ১৬তম নিবন্ধন পরীক্ষায় মানোন্নয়নের মাধ্যমে  আমাদের মার্ক অনেক বেড়েছে এবং মেরিট পজিশনেও আমরা অনেক এগিয়ে রয়েছি। আমরা ১৬তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ (মানোন্নয়নকারী) ইনডেক্সধারী শিক্ষকগণ মেধা ও যোগ্যতার ভিত্তিতে যে কোন শর্ত সাপেক্ষে  ১৬তম নিবন্ধন সনদ দিয়ে অন্তত একবার আসন্ন চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনের  সুযোগ চাই।’’

স্মারকলিপিতে তারা আরও জানান, আমরা সর্বশেষ ১৬তম নিবন্ধন পরীক্ষায় মানোন্নয়ন করে অর্জিত সনদ দিয়ে একটি গণবিজ্ঞতিতেও আবেদনের সুযোগ পাইনি। এমনকি মাত্র  কয়েক দিনের জন্য আমরা তৃতীয়  গণবিজ্ঞপ্তিতেও আবেদনের সুযোগ পাইনি। করোনা-লকডাউন ও নানা কারণে দীর্ঘ ৪ বছর অপেক্ষা করেছি। এত কিছুর পরও এত কষ্টে অর্জিত ১৬তম সনদ দিয়ে আবেদন করতে না পারলে এ সনদ আমাদের কী কাজে আসবে আর এর মূল্যই বা কী? আমরা বহু কষ্টে অর্জিত এ মানোন্নয়নকারী সনদ দিয়ে একবারের জন্য  হলেও গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ চাই।

মেধা ও যোগ্যতা অনুযায়ী  চাকরি লাভের সুযোগ আমাদের সাংবিধানিক অধিকার। এই অধিকার থেকে আমাদের বঞ্চিত করা হচ্ছে। দক্ষ, যোগ্য, সৎ ও আদর্শবান মেধাবী শিক্ষক জাতির শ্রষ্ঠ সম্পদ। আমরা মনে করি  শিক্ষকতার মত  মহান পেশায় যারা মেরিটে এগিয়ে থকবে তাদের আগে সাংবিধানিক অধিকার বলে চাকরি লাভের অগ্রাধিকার রয়েছে। এছাড়াও অন্যান্য চাকরির ন্যায় শিক্ষকতা পেশায় ও  বিভাগীয়-অভিজ্ঞ প্রার্থী হিসেবে আমরা অগ্রাধিকার আশা করতেই পারি। তবুও আমরা ইনডেক্সধারী ১৬তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষকরা পূর্ববর্তী অভিজ্ঞতা ও ইনক্রিমেন্ট  বাতিল করে সম্পূর্ণ নতুন হিসেবে যে কোন শর্ত সাপেক্ষে আমাদেরকে আসন্ন চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ চাচ্ছি। 

১৬তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ ইনডেক্সধারী শিক্ষকদের দাবিগুলো হলো-
১।  ১৬তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ (মানোন্নয়নকারী) সকল ইনডেক্সধারী শিক্ষকদের চতুর্থ গনবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দিতে হবে। 
২। যেকোনো  শর্ত আরোপ করে হলেও চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আমাদের আবেদনের সুযোগ দিতে হবে। 
৩। চূড়ান্ত সুপারিশের পূর্বে আমাদেরকে অব্যাহতি ও ইনডেক্স ডিলেটের সময় ও সুযোগের শর্তে হলেও আমাদের চতুর্থ গণবিজ্ঞপ্তিতে  আবেদনের সুযোগ দিতে হবে। 


সর্বশেষ সংবাদ