প্রতি লিটার অকটেন বিক্রিতে লাভ ৪৬ টাকা

অকটেন নিচ্ছেন এক মোটরসাইকেল চালক
অকটেন নিচ্ছেন এক মোটরসাইকেল চালক  © ফাইল ছবি

নতুন দামে প্রতি লিটার অকটেন বিক্রি করে ৪৬ টাকা লাভ হবে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের (বিপিসি)। যদিও প্রতি লিটার ডিজেল বিক্রিতে লোকসান গুনতে হবে ৮ টাকা ২৩ পয়সা।

বিপিসি সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে বছরে জ্বালানি তেলের চাহিদা প্রায় ৬৫ লাখ টন। এর ৭৩ শতাংশই ডিজেলে পূরণ হয়। প্রতি লিটার ডিজেলের দাম ১১৪ টাকা করার পরও ডিজেল বিক্রিতে এক মাসে লোকসান হবে প্রায় ১৩০ কোটি টাকা। এই লোকসান সমন্বয় করতে অকটেন ও পেট্রোলের দাম বৃদ্ধি করা হয়েছে।

জ্বালানি বিশেষজ্ঞদের দাবি, প্রতিবেশি দেশের সাথে জ্বালানি তেলের মূল্যের পার্থক্য কমাতে দামে বড় লাফ এসেছে। জ্বালানি তেলে সরকার ভর্তুকি দিতে চায় না। এই মূল্য বৃদ্ধি সেদিকেই ইঙ্গিত করে।

আরও পড়ুন: জাবি ভিসি প্যানেল নির্বাচন: রিটের নেপথ্যে কোষাধ্যক্ষের সংশ্লিষ্টতার অভিযোগ

জানতে চাইলে বিপিসির চেয়ারম্যান এ বি এম আজাদ গণমাধ্যমকে বলেন, ‘দাম বাড়ানোর পরও প্রতি লিটার ডিজেলে লোকসান হচ্ছে আট টাকা ১৩ পয়সা। নতুন দর নির্ধারণ করার পরও জুলাই মাসের ডিজেল বিক্রির পরিমাণ অনুযায়ী এখন মাসে ডিজেল বিক্রিতে আমাদের লোকসান হবে ১৩০ কোটি টাকা। তবে অকটেন বিক্রিতে মাসে লাভ হবে প্রায় ১৫৭ কোটি টাকা। আর পেট্রল বিক্রিতে মাসে লাভ আসবে ৭৪ লাখ টাকা। ’

বিপিসির চেয়ারম্যান আরো বলেন, ‘ডিজেল প্রান্তিক মানুষ ব্যবহার করে, তাই আমরা এটি লিটারে আট টাকা ১৩ পয়সা করে লোকসান দিয়ে বিক্রি করছি। কিন্তু অকটেন ও পেট্রল মূলত সামর্থ্যবানরাই ব্যবহার করছে। তাই ডিজেলের সঙ্গে অকটেন ও পেট্রলের দামও সমন্বয় করা হয়েছে।’


সর্বশেষ সংবাদ