৪৫ টাকা বাড়িয়ে তেলের দাম কমালো ৬ টাকা

সয়াবিন তেল
সয়াবিন তেল   © সংগৃহীত

লিটারে ৬ টাকা কমল ভোজ্য তেলের দাম। এখন থেকে ১ লিটারের সয়াবিন তেলের বোতল বিক্রি হবে ১৯৯ টাকায়। 

রোববার (২৬ জুন) বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনারস অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন এ ঘোষণা দিয়েছে। ২৭ জুন থেকে নতুন দাম কার্যকর হবে।

ভেজিটেবল অয়েল রিফাইনার্স ও বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৮০ টাকা এবং ৫ লিটার সয়াবিন তেলের বোতলের দাম ৯৮০ টাকা নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: প্রথম দিনেই ভেঙ্গে ফেললো পদ্মা সেতুর টোল প্লাজার দুটি ব্যারিয়ার

এর আগে, আজ সকালে তেলের দাম দুই-একদিনের মধ্যে কমতে পারে বলে জানিয়েছিলেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ। এর কয়েক ঘণ্টা পরেই সয়াবিন তেলের দাম কমার ঘোঘণা এলো।

ওই বক্তব্যে আন্তর্জাতিক বাজারে সয়াবিনের দাম কমেছে জানিয়ে তপন কান্তি ঘোষ বলেছিলেন, এ তেলটা আমাদের আসে প্যারাগুয়ে, ব্রাজিল ও আর্জেন্টিনা থেকে। সেখান থেকে তেল আসতে কমপক্ষে ৪৫ থেকে ৬০ দিন লেগে যায়। এখানে যে সময়ের গ্যাপ রয়েছে তাই চাইলেও দেশের বাজারে তাৎক্ষণিক দাম কমানো যায় না। এই সময়ের গ্যাপটা চিন্তা করতে হয়। তবে সুখবর হলো ইন্দোনেশিয়া থেকে এখন কিছু তেল আসে, সেখান থেকেও আসতে ১৫ থেকে ২০ দিন সময় লাগে। আন্তর্জাতিক বাজারে দাম কমেছে আবার ডলারের দামও বেড়েছে সেটাও মাথায় রাখতে হবে। এই দুটি বিষয় সমন্বয় করে দাম নির্ধারণ করা হবে।

কয়েক মাস আগে ভোজ্যতেলের দাম রেকর্ড উচ্চতায় পৌঁছায়। তবে সম্প্রতি তেল উৎপাদনকারী প্রধান দেশগুলোতে বীজ সংগ্রহের মৌসুম শুরু হওয়ায় গতমাসে বিশ্ববাজারে আবারও দাম কমতে শুরু করেছে। এ সময় ১১ থেকে ১২ শতাংশ পর্যন্ত কমেছে ভোজ্যতেলের দাম।


সর্বশেষ সংবাদ