পদ্মা সেতুর খরচ উঠবে কত বছরে

রাতের পদ্মা সেতু
রাতের পদ্মা সেতু  © সংগৃহীত

বাংলাদেশের সবচেয়ে বড় মেগা প্রজেক্ট পদ্মা সেতুর উদ্বোদন হলো আজ। আন্দন্দের জোয়ারে ভাসছে সারা দেশ। নিজের টাকায় পদ্মা সেতু তেরী করায় সেই আনন্দটা আরেকটু বেশিই লাগছে। সেতু তৈরীতে এতে ব্যয় হয়েছে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। 

এই টাকা সরকারের বরাদ্দ ছাড়াও অর্থ মন্ত্রণালয় থেকে ঋণের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে। মন্ত্রণালয়ের সঙ্গে সেতু কর্তৃপক্ষের ঋণচুক্তি অনুযায়ী আগামী ৩৫ বছরে সুদসহ ৩৬ হাজার কোটি টাকা পরিশোধ করতে হবে। সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, টোলের টাকা দিয়েই ঋণের অর্থ পরিশোধ করা হবে।

সেতু কর্তৃপক্ষের হিসাব অনুযায়ী, পদ্মা সেতু থেকে প্রতি বছর ১ হাজার ৬০৪ কোটি টাকার মতো টোল আসবে। সময়ের সঙ্গে সঙ্গে টোলের পরিমাণও বাড়বে। টোলের এই টাকা থেকেই আগামী ৩৫ বছরে বার্ষিক ১ শতাংশ হারে সুদসহ ১৪০ কিস্তিতে ঋণ পরিশোধ করা হবে।

আরও পড়ুন: পদ্মা সেতুর জনসভায় যোগ দেননি শরীয়তপুরের ৩ এমপি

লোন রিপেমেন্ট শিডিউল অনুযায়ী প্রথম বছরেই ৫৯৬ কোটি ৮৮ লাখ টাকা ঋণ পরিশোধ করতে হবে। আবার কোনও কোনও বছর পরিশোধ করতে হবে ১ হাজার ৪৭৫ কোটি টাকা পর্যন্ত।

গত ১৭ মে পদ্মা সেতুর টোল নির্ধারণ করে প্রজ্ঞাপন দিয়েছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সেতু বিভাগ। প্রজ্ঞাপনে বলা হয়েছে, পদ্মা সেতু পার হতে সর্বনিম্ন টোল দিতে হবে মোটরসাইকেল আরোহীকে। মোটরসাইকেলের জন্য টোল নির্ধারণ হয়েছে ১০০ টাকা, কার ও জিপ ৭৫০ টাকা, পিকআপ এক হাজার ২০০ টাকা, মাইক্রোবাস এক হাজার ৩০০ টাকা। ছোট বাস (৩১ আসন বা এর কম) এক হাজার ৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) দুই হাজার টাকা এবং বড় বাস (৩ এক্সেল) দুই হাজার ৪০০ টাকা।

এছাড়া ছোট ট্রাক (৫ টন পর্যন্ত) এক হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাক (৫ টনের অধিক থেকে ৮ টন পর্যন্ত) দুই হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাক (৮ টনের অধিক থেকে ১১ টন পর্যন্ত) দুই হাজার ৮০০ টাকা, ট্রাক (৩ এক্সেল পর্যন্ত) পাঁচ হাজার ৫০০ টাকা এবং চার এক্সেলের ট্রেইলারের টোল সর্বোচ্চ ৬ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

এ বিষয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গণমাধ্যমকে জানান, সেতু থেকে আদায়কৃত টোল থেকেই ঋণের টাকা সেতুর রক্ষণাবেক্ষণ, নদীশাসন এবং আদায়কৃত টোলের ট্যাক্স ও ভ্যাট পরিশোধ করা হবে। 


সর্বশেষ সংবাদ