তরুণীকে হেনস্তা: ইচ্ছেমতো পোশাক পরে নরসিংদী রেলস্টেশনে একদল নারী

নরসিংদী রেলস্টেশনে আধুনিক পোশাকে একদল তরুণী
নরসিংদী রেলস্টেশনে আধুনিক পোশাকে একদল তরুণী  © সংগৃহীত

নরসিংদী রেলস্টেশনে আধুনিক পোশাক পরায় তরুণীকে হেনস্তার ঘটনার প্রতিবাদ জানিয়ে ইচ্ছেমতো পোশাক পরে ওই স্টেশনে ঘুরে বেড়িয়েছেন একদল তরুণী। কারও পরনে জিন্স-টিশার্ট, কেউ পরেছেন ট্রাউজার-টপস। তারা সেলফি তুলছেন, কথা বলছেন স্টেশনের লোকজনের সঙ্গে, হইহুল্লোড়ে মাতিয়ে তুলছেন চারপাশ।

গতকাল শুক্রবার সকালে নরসিংদী রেলস্টেশনে এই ভিন্নধর্মী উপায়ে প্রতিবাদ জানাতে দেখা যায়। অগ্নি ফাউন্ডেশন বাংলাদেশ নামে একটি সংগঠনের সভাপতি তৃষিয়া নাশতারানের উদ্যোগে ২০ জনের দল এই প্রতিবাদ জানিয়েছে বলে জানা গেছে। ফেসবুকে নানা গ্রুপ যুক্ত এই নারীরা পরিকল্পনা করেই ঘুরতে যান সেখানে। সঙ্গে কয়েকজন তরুণও ছিলেন। স্টেশনেই আড়াই ঘণ্টা ঘুরে ট্রেনে চেপে চলে যায় দলটি। তাদের ঘুরে বেড়ানোর ছবি এখন ভাইরাল ফেসবুকে। 

নরসিংদী রেলস্টেশনের ভারপ্রাপ্ত স্টেশন মাস্টার এ টি এম মুছা বলেন, ‘শুক্রবার সকাল সাড়ে ৮টার দিকে স্টেশনের ২ নম্বর প্ল্যাটফর্মে নামেন তরুণীরা। তখন আমি বসে ছিলাম রেল সিগন্যাল মাস্টারের কক্ষে। এ সময় তারা এসে জানান যে তারা বিভিন্ন সংগঠনের সদস্য। হেনস্তার ঘটনার প্রতিবাদ জানাতে তারা এসেছেন।

‘তারা ওই তরুণীর হেনস্তার ঘটনার বিষয়ে আমাদের সঙ্গে কথা বলেন। আমরা তাদের সঙ্গে ছবিও তুলেছি। স্টেশনে থাকা লোকজনদের সঙ্গে তারা কথা বলেন। আমিও বেশ কিছুক্ষণ সময় দিয়েছি।’

স্টেশন মাস্টার জানান, বেলা ১১টায় উপকূল ট্রেনে চড়ে ঢাকায় চলে যায় দলটি।

ওই দলের সদস্য অপরাজিতা সংগীতা তার ফেসবুক আইডিতে দেয়া পোস্টে লিখেছেন, ‘নরসিংদী স্টেশনে একজন নারী পোশাকের কারণে কুৎসিত আক্রমণ ও সহিংসতার শিকার হন গত ১৮ মে। আমরা তার পাশে দাঁড়াতে চেয়েছি। তার সঙ্গে ঘটে যাওয়া অন্যায়ের প্রতিক্রিয়া হিসেবে আজ (২৭ মে) আমরা ২০ জন গেছিলাম নরসিংদী স্টেশনে।

‘আমরা জায়গাটা এবং সেখানকার মানুষগুলোকে দেখতে গেছি। তাদের সঙ্গে মানবিক যোগাযোগ স্থাপন করতে গেছি। আমাদের উদ্দেশ্য ছিল শান্তিপূর্ণভাবে জনপরিসরে শরীর ও পোশাকের স্বাধীনতার জায়গা রিক্লেইম করা। আমাদের বৈচিত্র‍্যময় শারীরিক উপস্থিতিই আমাদের বক্তব্য।’

পোস্টে তিনি আরও জানান, রেলস্টেশন ঘুরে দেখার অভিজ্ঞতা মেয়ে নেটওয়ার্ক নামের ফেসবুক পেজে লাইভে এসে জানানো হবে শুক্রবার রাত ১১টায়।

প্রসঙ্গত, বুধবার (১৮ মে) ভোরে নরসিংদী রেলওয়ে স্টেশনে ট্রেনের অপেক্ষায় ছিলেন ভুক্তভোগী তরুণী ও দুই তরুণ। এরই মধ্যে জিন্স ও টপস পরা নিয়ে স্টেশনে অপেক্ষারত এক নারীর সঙ্গে তরুণীর বাগবিতণ্ডা হয়। একপর্যায়ে তরুণীকে হেনস্তা করেন ওই নারী। তরুণীর সঙ্গে থাকা দুই তরুণ প্রতিবাদ করলে পাশ থেকে কয়েকজন যুবক এসে তাদের মারধর করেন। পরে স্টেশন মাস্টারের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়। এরপর তাদের ঢাকাগামী ট্রেনে উঠিয়ে দেওয়া হয়। এ ঘটনায় শুক্রবার রাত ৮টার দিকে নরসিংদী রেলওয়ে স্টেশন এলাকা থেকে ইসমাইলকে গ্রেফতার করে পুলিশ। তবে হেনস্তাকারী নারীর কোনো খোঁজ এখনও পায়নি পুলিশ।

 


সর্বশেষ সংবাদ