অধ্যবসায় ও লেগে থাকার মানসিকতা ছিল রুবেলের

মোশাররফ রুবেল
মোশাররফ রুবেল  © ফাইল ফটো

তিন বছর ধরে ক্যান্সারের সাথে যুদ্ধ করে অবশেষে হেরে গেলেন জাতীয় দলের সাবেক ক্রিকেটার মোশাররফ রুবেল। মঙ্গলবার (১৯ এপ্রিল) বিকেলে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

জাতীয় দলে সাদা বলে মাত্র পাঁচটি ম্যাচ খেলেছেন বাহাতি এই স্পিনার। তবে প্রথম শ্রেণির ক্রিকেটে তার অবদান অনেক। মোশাররফ রুবেল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ছিলেন। থাকতেন এসএম হলে। খেলাধুলার পাশাপাশি পড়ালেখার প্রতিও ছিলেন আগ্রহী। অধ্যবসায় ও লেগে থাকার মানসিকতা ছিল রুবেলের।

মোশাররফ রুবেলের মৃত্যুর পর এসএম হলের সাবেক শিক্ষার্থী ইমামুল হক শামীম সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবেুকে স্ট্যাটাস দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, ‘‘হলে আমি থাকতাম পূর্ব ব্লকের ২৭ নম্বর রুমে। পাশের ২৯ নম্বরে থাকতো মোশাররফ রুবেল। আমাদের এক ইয়ার জুনিয়র (খুব সম্ভবত) ছিল রুবেল। সকাল বিকাল কখনো এসএম হলের বাগানে, কখনো বা জিমনেশিয়ামে ব্যাকপ্যাক নিয়ে ব্যস্ত থাকতো ক্রিকেট আর শরীর চর্চা নিয়ে। মাঝে ক্লাস, পরীক্ষা আর লেখাপড়া। কি ডিসিপ্লিন। কখনো দেখা হলে বলতাম রুবেল কি করো। ভাই প্র্যাকটিস। দীর্ঘ অধ্যবসায় আর লেগে থাকার দৃঢ় মনোবলের কারনে কিছুটা দেরীতে হলেও একদিন ডাক পেলো বাংলাদেশের জাতীয় দলে। তাঁর সময়ে অত্যন্ত মেধাবী ক্রিকেটার। কিন্তু ক্যারিয়ারের মাঝপথে ব্রেইন টিউমার। এখানেও দেশ-বিদেশের নামীদামী হসপিটালে চিকিৎসা, অপারেশন, কেমো। মৃত্যুর সঙ্গে দীর্ঘ লড়াই শেষে আজ বিকালে না ফেরার দেশে চলে যাওয়া। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন। আল্লাহ তাকে জান্নাতবাসী করুন। পরপারে ভালো থেকো প্রিয় ভাই রুবেল।’’

আরও পড়ুন: ফের মুখোমুখি অবস্থানে শিক্ষার্থী-ব্যবসায়ীরা, সড়ক অবরোধ

প্রসঙ্গত, ২০১৯ সালে ব্রেন টিউমার ধরা পড়ে রুবেলের। প্রায় দেড় বছরের চিকিৎসায় সুস্থ হয়ে উঠছিলেন তিনি। চলতি বছরের জানুয়ারিতে এমআরআইয়ে জানতে পারেন যে টিউমারটি আবার বাড়তে শুরু করেছে। তারপর থেকে চলছে কেমোথেরাপি।

বাংলাদেশের জার্সি গায়ে ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অভিষেক হয় রুবেলের। জাতীয় দলের হয়ে মাত্র ৫টি ওয়ানডে খেলার সুযোগ হলেও ফাস্ট ক্লাস ক্রিকেটে ১১২ ম্যাচে নিয়েছেন ৩৯২ উইকেট। জাতীয় দলের হয়ে ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে শেষ ম্যাচ খেলেছিলেন বাঁহাতি এই স্পিনার।


সর্বশেষ সংবাদ