ক্যান্সারে আক্রান্ত কবি ইমতিয়াজ মাহমুদ

ইমতিয়াজ মাহমুদ
ইমতিয়াজ মাহমুদ  © ফাইল ফটো

মরণব্যাধি ক্যান্সারে আক্রান্ত হয়েছেন বাংলা সাহিত্যের শক্তিশালী ও জনপ্রিয় কবি ইমতিয়াজ মাহমুদ। সম্প্রতি বায়োপসি পরীক্ষায় তার ক্যান্সার শানাক্ত হয়।

বুধবার (৩০ মার্চ) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক স্ট্যাটাসের মাধ্যমে ইমতিয়াজ মাহমুদ নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন।

ফেসবুকের ওই পোস্টে তিনি জানান, ডাক্তার দেখাতে তিন মাস আগে ভারতের চেন্নাই গিয়েছিলেন তিনি। সেসময় ফুসফুস, হার্ট বিষয়ে নানা ধরনের জটিলতা ছিলো। এর বাইরে মাইনর একটা সমস্যা ছিলো, কণ্ঠস্বরে। কয়েক বছর ধরেই কথা বলতে সমস্যা হচ্ছিলো।

আরও পড়ুন: বঙ্গবন্ধু কেরানী তৈরির শিক্ষা ব্যবস্থা চাননি: শিক্ষামন্ত্রী

তিনি বলেন, এক সপ্তাহ আগে চিকিৎসকরা আমাকে সিটি স্ক্যান করতে বলেন। সিটি স্ক্যানে থাইরয়েডে সমস্যা ধরা পরে। পরবর্তীতে তাকে বায়োপসি পরীক্ষা করতে বলা হয়। বায়োপসির রিপোর্ট দেখে ডাক্তাররা ক্যান্সার শনাক্ত করেন। ডাক্তাররা অপারেশনের পরামর্শ দিয়েছেন।

কবি ইমতিয়াজ মাহমুদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করেন। তিনি এএফপির বাংলা বিভাগে সাব-এডিটর পদে এক বছর চাকরি করেছেন। এর পর সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারে যোগদান করেন।

আরও পড়ুন: বুয়েট-কুয়েট থেকে বিসিএসে প্রথম: শ্রম, সময় ও রিসোর্সের অপচয়

১৯৮০ সালের ২৩ ফেব্রুয়ারি ঝালকাঠি জেলায় তিনি জন্মগ্রহণ করেন। পেশায় তিনি একজন সরকারি কর্মকর্তা হলেও কবি হিসেবেই বেশি জনপ্রিয় তিনি। তাঁর প্রকাশিত বইগুলোর মধ্যে রয়েছে: অন্ধকারের রোদ্দুরে, মৃত্যুর জন্মদাতা, সার্কাসের সঙ, মানুষ দেখতে কেমন, পেন্টাকল, কালো কৌতুক, ম্যাক্সিম ইত্যাদি।


সর্বশেষ সংবাদ