হেপাটাইটিস ‘বি’র পরীক্ষা করতে দিয়ে ‘অন্তঃসত্ত্বা’র রিপোর্ট পেলেন যুবক

দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স
দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স  © ফাইল ফটো

বিদেশে যেতে হেপাটাইটিস 'বি' ভাইরাসের পরীক্ষা করাতে দিয়ে অন্তঃসত্ত্বা'র রিপোর্ট পেয়েছেন এক যুবক। এই ঘটনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন ভুক্তভোগী ওই যুবক।

জানা গেছে, গত ১ মার্চ কুমিল্লার দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হেপাটাইটিস বি পরীক্ষার জন্য রক্তের নমুনা দিয়েছিলেন সবুজ মিয়া নামে এক যুবক। গত ৩ মার্চ সেই পরীক্ষার প্রতিবেদন দেয়া হয়। এতে লেখা ছিল, তিনি অন্তঃসত্ত্বা।

সবুজ মিয়া গণমাধ্যমকে বলেন, লেখাপড়া শেষ করে পরিবারের আর্থিক উন্নতির জন্য বিদেশে যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলাম। এরই অংশ হিসেবে হেপাটাইটিস বি পরীক্ষাএ জন্য রক্ত দেই। বৃহস্পতিবার পরীক্ষাএ রিপোর্ট দেয়া হয়েছে। সেখানে লেখা তিনি অন্তঃসত্ত্বা। এই ভুল এখনো সংশোধনের উদ্যোগ নেয়া হয়নি।

সবুজের রক্তের রিপোর্ট প্রস্তুত করেছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ল্যাব টেকনোলজিস্ট। তিনি জানা, প্রচন্ড ভিড়ের মধ্যে প্রতিবেদন তৈরি করায় এমন ভুল হয়েছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা তৌহিদ আল হাসান গণমধ্যমকে বলেন, হেপাটাইটিস বি পরীক্ষা করাতে দিলে তার রিপোর্ট অন্তঃসত্ত্বা আসবে না। বিষয়টি তদন্ত করে অভিযুক্ত কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।


সর্বশেষ সংবাদ