খালেদা জিয়ার হাতে ‘মাদার অব ডেমোক্রেসি’ ক্রেস্ট

ক্রেস্ট তুলে দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর
ক্রেস্ট তুলে দেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর  © সংগৃহীত

সাড়ে তিন বছরেরও বেশি সময় আগে পাওয়া ‘মাদার অব ডেমোক্রেসি’ সম্মাননা হাতে পেলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের (সিএইচআরআইও) দেয়া এই সম্মাননা ক্রেস্ট মঙ্গলবার সন্ধ্যায় তার হাতে তুলে দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিএনপির মিডিয়া উইং থেকে এ তথ্য জানানো হয়েছে।

এর আগে দুপুরে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে খালেদার সম্মাননা পাওয়ার বিষয়টি প্রথম সাংবাদিকদের জানান মির্জা ফখরুল।

তিনি বলেন, ‘বাংলাদেশে নিযুক্ত কানাডিয়ান হাইকমিশনও সম্মাননা প্রদানকারী কানাডিয়ান হিউম্যান রাইটস ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনকে (সিএইচআরআইও) গ্রহণযোগ্য সংগঠন হিসেবে স্বীকৃতি দিয়েছে।’

মির্জা ফখরুল বলেন, ‘আমরা অত্যন্ত আনন্দের সঙ্গে আপনাদের জানাতে চাই, তারা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার গণতন্ত্রের প্রতি তার অসামান্য অবদান এবং তিনি যে এখনও গণতন্ত্রকে রক্ষা করার জন্য কারাবরণ করছেন, অসুস্থাবস্থায় গৃহবন্দি অবস্থায় আছেন; এসব কারণে এই প্রতিষ্ঠান দেশনেত্রীকে মাদার অব ডেমোক্রেসি অ্যাওয়ার্ড প্রদান করেছে।’

সম্মাননা ক্রেস্ট ও সনদে দেখা যায়, ‘ডেমোক্রেসি হিরো’ ক্যাটাগরিতে খালেদা জিয়াকে ‘মাদার অব ডেমোক্রেসি’ সম্মাননা দেয়া হয়। এতে উল্লেখ আছে, বাংলাদেশে ও বহির্বিশ্বে অনগ্রসর জনগণের জন্য গণতন্ত্র, মানবাধিকার, শান্তি ও আইনের শাসন প্রতিষ্ঠায় অসামান্য অবদানের জন্য খালেদা জিয়াকে এ সম্মাননা দেওয়া হলো।

ক্রেস্টে সম্মাননার তারিখ উল্লেখ রয়েছে ২০১৮ সালের ৩১ জুলাই। এত দিন পর এ সম্মাননার বিষয়টি জানানোর কারণ কী- প্রমন প্রশ্নে বিএনপির পক্ষ থেকে জানানো হয়, এই সম্মাননা যখন দেয়া হয় তখন খালেদা জিয়া জেলে ছিলেন দুবছর। তারপর অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন কয়েকবার। তাকে এই সম্মাননার কথা আগেই জানানো হয়েছিল।


সর্বশেষ সংবাদ