সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম

দুর্নীতি সূচক
দুর্নীতি সূচক  © সংগৃহীত

সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান বিশ্বে ১৩তম। দক্ষিণ এশিয়ায় রয়েছে ২য় অবস্থানে। বার্লিনভিত্তিক দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল থেকে প্রকাশিত ‘দুর্নীতির ধারণা সূচক (সিপিআই)’-এ এই তথ্য উঠে এসেছে। আজ মঙ্গলবার (২৫ জানুয়ারি) বেলা ১১টায় ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্বের ১৮০টি দেশে ও অঞ্চলের দুর্নীতির পরিস্থিতি বিবেচনা করে এই তালিকা তৈরি করা হয়। ২০২০ সালে এই তালিকায় বাংলাদেশের অবস্থান ছিলো ১২তম। ২০১৯ সালে ছিলো ১৪তম। এবার অবস্থান ১৩তম হলেও স্কোর গতবারের সমান ২৬ রয়েছে।

আরও পড়ুন- শিক্ষাঙ্গনে রাজনীতি নিষিদ্ধ চায় টিআইবি 

বাংলাদেশের এই অবস্থানকে খুবই হতাশাজনক বলে মন্তব্য করেছেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, বাংলাদেশের ক্ষেত্রে ৮টি জরিপের ফলাফল থেকে সূচকটি নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশের ২০১৮ সালের নভেম্বর থেকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত সময়কে হিসেব করা হয়েছে।

সব সূচক বিবেচনায় তালিকায় ভালোর দিক থেকে বাংলাদেশের অবস্থান ১৪৭তম। এর আগে, ২০০১ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত বাংলাদেশ বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে চিহ্নিত হয়েছিলো। বর্তমানে সেখান থেকে এগিয়ে এসেছে।

আরও পড়ুন- ৯৩ শতাংশ মানুষ দুর্নীতির বিরুদ্ধে : টিআইবি

এদিকে সরকারের পক্ষ থেকে দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকার কথা ঘোষণা করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। যদি কারও দুর্নীতির সঙ্গে সংশ্লিষ্ট থাকার বিষয় প্রমাণ হয় তাহলে তাৎক্ষনিক ওই ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ারও নির্দেশ দেন তিনি। প্রধানমন্ত্রী আরো বলেছেন, দুর্নীতি দমন কমিশনকে কর্মপরিবেশ ও দক্ষতার দিক থেকে আধুনিকায়ন করা হবে। দুর্নীতি দমনের ক্ষেত্রে আধুনিক তথ্য ও প্রযুক্তির সহজলভ্যতা এবং প্রায়োগিক ব্যবহারে সহযোগিতা করবে সরকার।


সর্বশেষ সংবাদ