রাজধানীসহ সারা দেশে শীত বাড়বে

রাজধানীসহ সারা দেশে শীত বাড়বে
রাজধানীসহ সারা দেশে শীত বাড়বে  © ফাইল ছবি

রাজধানীসহ দেশের সব অঞ্চলে শীত বাড়তে শুরু করেছে। আর দেশের উত্তর–পশ্চিমাঞ্চলের ছয় জেলায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। অন্যদিকে শীত বাড়ার সঙ্গে সঙ্গে দেশের বেশির ভাগ এলাকায় কুয়াশাও বাড়ছে। অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আগামী কয়েক দিন এই শৈত্যপ্রবাহ আর কুয়াশা থাকবে।

মঙ্গলবার (৪ জানুয়ারি) রাজধানীতে সর্বনিম্ন ও সর্বোচ্চ দুই তাপমাত্রাই কমেছে। ফলে শীতের অনুভূতি বেড়েছে। কুয়াশা আর ধুলা–ধোঁয়া মিলে দৃষ্টিসীমায় দীর্ঘ সময় ছিল কুয়াশা। এদিকে অনেক এলাকায় দুপুর পর্যন্ত কুয়াশা দেখা গেছে।

আরও পড়ুন: পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা ৬ হাজার ৪৫১টি

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, আগামী দুই–তিন দিন উত্তর–পশ্চিমাঞ্চলে এই মৃদু শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। তারপর কিছুটা মেঘ এসে শীতের দাপট কমে যেতে পারে। তার আগে দেশের বেশির ভাগ এলাকায় চলমান শীতের অনুভূতি থাকবে।

আবহাওয়া অধিদপ্তরের বলছে, ভোর থেকে নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম, পাবনা, নঁওগা ও চুয়াডাঙ্গায় মৃদু শৈত্যপ্রবাহ বয়ে গেছে। এসব এলাকায় কাল বুধবার একই মাত্রায় শৈত্যপ্রবাহ বয়ে যাবে। অন্যান্য এলাকায় দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। এর ফলে শীতের অনুভূতি বাড়তে পারে। রাজধানীসহ দেশের বড় শহরগুলোতেও শীত বাড়তে পারে।

আরও পড়ুন: শিক্ষক-শিক্ষার্থী অনুপাতে আন্তর্জাতিক মান নেই ৫৮ বিশ্ববিদ্যালয়ে

বিশ্বের বায়ুর মান পর্যবেক্ষণকারী আন্তর্জাতিক সংস্থা এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণ অনুযায়ী, আজ ঢাকার বাতাস ছিল অস্বাস্থ্যকর। এর মধ্যে আবার এলাকাভেদে বায়ুর মানের পার্থক্য দেখা গেছে। বিকেল থেকে সবচেয়ে খারাপ বায়ু ছিল মিরপুর এলাকায়। সেখানে বাতাস ছিল খুবই অস্বাস্থ্যকর।  বাতাস।

আজ মঙ্গলবার দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীর সর্বনিম্ন তাপমাত্রা আরও প্রায় ১ ডিগ্রি সেলসিয়াস কমে ১৪ ডিগ্রি হয়েছে।


সর্বশেষ সংবাদ