শ্রেষ্ঠত্বের পুরস্কার পেল বিজ্ঞান জাদুঘর

জাতীয় জাদুঘর
জাতীয় জাদুঘর  © সংগৃহীত

সরকারের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বাস্তবায়নে শীর্ষস্থান অর্জন ও অসাধারণ দক্ষতা প্রদর্শনের জন্য জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরকে (২০২০-২১) পুরস্কৃত করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। বুধবার (২৯ ডিসেম্বর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসান জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরীর হাতে এ সম্মাননা প্রদান করেন।

করোনা মহামারীর সময়ও জাদুঘরটি সারাদেশে ১৬শ বিজ্ঞান বক্তৃতা, সেমিনার, অলিম্পিয়াড ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করে। সারাদেশে ফোর-ডি মুভি ও মিউজিয়াম বাসের প্রদর্শনীর মাধ্যমে বিজ্ঞান শিক্ষাকে প্রান্তিক পর্যায়ে পৌঁছে দেয় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

আরও পড়ুন: মুঠোফোনেরও জাদুঘর চালু, থাকছে ভার্চ্যুয়াল ভ্রমণের সুযোগ

জাদুঘরের এ ধরনের বিভিন্ন কর্মসূচির মাধ্যমে করোনায় ছুটিতে লাখো শিক্ষার্থীরা বিজ্ঞান ও প্রযুক্তি জ্ঞানের সাথে যুক্ত হয়। তাছাড়া পরিবেশের সুরক্ষা ও গ্যালারীর উন্নয়নসহ আধুনিকায়নের মাধ্যমে বিজ্ঞান জাদুঘরকে এখন আকর্ষণীয় কেন্দ্রে পরিণত করা হয়।

উল্লেখ্য, গত অর্থ বছরেও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর কর্ম দক্ষতার জন্য মন্ত্রণালয়ের এপিএ পুরস্কার লাভ করে। জাদুঘরটির মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, সততা, নিষ্ঠা ও দক্ষতার সাথে দায়িত্ব পালন করলে যেকোন প্রতিষ্ঠান তার নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারে।

আরও পড়ুন: বিজ্ঞান জাদুঘর প্রযুক্তি দিয়ে দূষণ নিয়ন্ত্রণের তাগিদ

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর ১৯৬৫ সালের ২৬ এপ্রিল তৎকালীন পাকিস্তান সরকার কর্তৃক ঢাকায় প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশের স্বাধীন হওয়ার পর এটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় আসে। এটি দেশের একমাত্র বিজ্ঞান যাদুঘর এবং জাতীয় পর্যায়ে বিজ্ঞান শিক্ষা কার্যক্রম পরিচালনা করে।


সর্বশেষ সংবাদ