কুয়াশা ও হিমেল বাতাসে বিপর্যস্ত জনজীবন

পঞ্চগড়ে চলছে মৃদু শৈত্যপ্রবাহ
পঞ্চগড়ে চলছে মৃদু শৈত্যপ্রবাহ  © সংগৃহীত

দেশের উত্তরের জেলা পঞ্চগড়ে চলছে মৃদু শৈত্যপ্রবাহ। গত ছয়দিন ধরে প্রচণ্ড শীত ও হিমেল হাওয়ায় জনজীবন বিপন্ন হয়ে পড়েছে গ্রামের খেটে খাওয়া মানুষের। ডিসেম্বরের শেষের দিকে মাঝারি থেকে তীব্র শৈত্যপ্রবাহ বয়তে পারে এমনটায় জানিয়েছে আবহাওয়া অফিস।

সোমবার (২০ ডিসেম্বর) সকাল ৯টায় ৮ দশমিক ৮ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করেছে তেঁতুলিয়া আবহাওয়া অফিস। শীতপ্রবণ এই জেলায় সপ্তাহ জুড়ে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে।

আরও পড়ুন: করোনায় ঝরে পড়ার পথে ৫০ হাজার স্কুল শিক্ষার্থী

গতকাল রোববার তাপমাত্রা ছিল ৯ দশমিক ৪ ডিগ্রি। দিনের সর্বোচ্চ তাপমাত্রা গত ১০ দিন ধরে ২৬ থেকে ২৭ ডিগ্রির ঘরে রয়েছে। এদিকে দেশের সর্বনিন্ম তাপমাত্রার রির্কড করা হয়েছে চুয়াডাঙ্গায়। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭.৪ ডিগ্রি।

আরও পড়ুন: ‘আল বিদা’ স্ট্যাটাস দিয়ে নিখোঁজ হওয়া সেই কলেজছাত্র উদ্ধার

পঞ্চগড় বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আজ সোমবার (২০ ডিসেম্বর) ভোর থেকে সকাল ৭টা পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে ছিল চারদিক। সূর্য ওঠার পর কুয়াশা কেটে গেলেও বইছে হিমেল ঠাণ্ডা হাওয়া। এসব এলার নিম্নয়ের মানুষেরা উপায় না পেয়ে বাড়ির সামনে ও রাস্তার পাশে খড়কুটো এবং টায়ার জ্বালিয়ে আগুন পোহাচ্ছে।

দরিদ্র ভ্যানচালক শরিফুল বলেন, ঠাণ্ডায় খুব কষ্ট হচ্ছে। আমাদের ঘরে থাকলে তো আর পেটে ভাত যাবে না। গত ৫ দিন ধরে ঠাণ্ডা বাতাসে খুব কষ্ট হচ্ছে। রাত হলে বেশি ঠাণ্ডা হয়।

আরও পড়ুন: ‘মেয়ের বড় সাংবাদিক হওয়ার স্বপ্ন আর পূরণ হলো না’

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, গত দুদিন ধরে তাপমাত্রা নিচের দিকে নামছে। তিন থেকে চার নটিক্যাল মাইল বেগে প্রতি ঘণ্টায় বাতাস বয়ে যাচ্ছে। বাতাসের আর্দ্রতা ৯৫ থেকে ১০০ শতাংশ। দিনের মধ্যভাগে বাতাসের আর্দ্রতা থাকে ৩৫ থেকে ৪০ শতাংশ।


সর্বশেষ সংবাদ