ডিজিটাল বাংলাদেশ দিবস আজ

ডিজিটাল বাংলাদেশ দিবস
ডিজিটাল বাংলাদেশ দিবস  © লোগো

আজ রবিবার (১২ ডিসেম্বর) জাতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস। ‌‘ডিজিটাল বাংলাদেশের অর্জন, উপকৃত সব জনগণ’ এ প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী জেলা-উপজেলা এবং বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে উদযাপিত হবে দিবসটি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (বিআইসিসি) হল অব ফেমে ‘ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২১’ অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করবেন।

এর আগে দিবসটি যথাযোগ্য মর্যাদায় ও উৎসবমুখরভাবে উদ্‌যাপনের লক্ষে সকাল ৭টায় ধানমন্ডিতে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ দিবসের সূচনা করা হবে। সকাল ৮টায় জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে খামারবাড়ি মোড় পর্যন্ত শারীরিক দূরত্ব বজায় রেখে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ডিজিটাল বাংলাদেশ আমাদের নিজেদেরকেই প্রতিষ্ঠিত করতে হবে

বিকেল ৩টায় হল অব ফেম, বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্র (বিআইসিসি), ঢাকাতে প্রতিপাদ্যভিত্তিক জাতীয় সেমিনার এবং বিকেল ৩টায় বাড্ডার মাদানী এভিনিউ ইউনাইটেড সিটি ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির মাঠে পাঁচ ঘণ্টাব্যাপী ডিজিটাল বাংলাদেশ কনসার্ট অনুষ্ঠিত হবে।

দিবসটি উপলক্ষে সব মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর স্ব স্ব সাফল্য ও অর্জন নির্ভর সেমিনার/আলোচনা সভা আয়োজন করবে। এছাড়া বিদেশে অবস্থিত সব বাংলাদেশ মিশনে দিবসটি একযোগে উদযাপন করবে বলে তিনি জানান।

আরও পড়ুন: ‘ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে প্রযুক্তি খাতে প্রয়োজন দক্ষ জনবল’

এছাড়া দিবসটি উপলক্ষে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ১২ বছরের সাফল্য ও অর্জন তুলে ধরে গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিক পত্রিকাগুলোতে ক্রোড়পত্র প্রকাশ, কেন্দ্রীয়ভাবে অনলাইন কুইজ প্রতিযোগিতা, দেশব্যাপী জেলা ও উপজেলায় ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণ বা ডিজিটাল বাংলাদেশ বিষয়ক রচনা, উপস্থিত বক্তৃতা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সভা/সেমিনামের আয়োজন করা হয়েছে। এছাড়া সচেতনতামূলক নাটিকা পরিবেশন, শ্রেষ্ঠ ব্যক্তি, দল ও প্রতিষ্ঠানকে সরকারি ও বেসরকারি পর্যায়ে সাধারণ ও কারিগরি ক্ষেত্রে তথ্যপ্রযুক্তিতে অনন্য অবদানের জন্য ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২১ বিতরণ করা হবে।

আরও পড়ুন: ডিজিটাল বাংলাদেশ, অ্যানালগ আরকাইভস!

তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সূত্র জানায়, নবম জাতীয় সংসদ নির্বাচনের সময় বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের ঘোষণা ছিল। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালের ১২ ডিসেম্বর ঘোষিত সে নির্বাচনী ইশতেহার অনুযায়ী ক্ষমতায় এসে সরকার দেশের বিভিন্ন হাইটেক পার্ক, সফটওয়্যার টেকনোলজি পার্ক, আইটি সেন্টার নির্মাণের উদ্যোগ নেন। এজন্য গত পাঁচ বছর ধরে প্রতিবছর ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন করা হচ্ছে। এ বছর ডিজিটাল বাংলাদেশ ঘোষণার ১২ বছর পূর্ণ হবে।


সর্বশেষ সংবাদ