নীলক্ষেতে আন্দোলনরত শিক্ষার্থীদের অবস্থান, পুলিশের বাধা

নীলক্ষেতে আন্দোলনরত শিক্ষার্থীদের অবস্থান
নীলক্ষেতে আন্দোলনরত শিক্ষার্থীদের অবস্থান  © সংগৃহীত

নিরাপদ সড়কের দাবিসহ ছয় দফা দাবিতে নীলক্ষেতে অবস্থান নিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকাল সাড়ে ১১টায় তারা এ অবস্থান কর্মসূচি শুরু করেন।

নিরাপদ সড়ক নিশ্চিতসহ ৬ দফা দাবি নিয়ে স্মারকলিপি দিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গণভবনের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন শিক্ষার্থীরা। ইতিমধ্যে পুলিশের বাধায় নীলক্ষেতের রাস্তায় অবস্থান শুরু করে শিক্ষার্থীরা।

পুলিশের পক্ষ থেকে বলা হয়, স্মারকলিপি নিয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের দিকে যাওয়া যাবে না। পুলিশ স্মারকলিপি পৌঁছে দেয়ার দায়িত্ব নিতে চায়। এদিকে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, তারা এমন আশ্বাস আর মানতে চান না। স্মারকলিপি নিয়ে তাদের যেতে দিতে হবে। না হলে তারা রাস্তা থেকে উঠবে না।

এরপর ১২টার দিকে রাস্তা থেকে অবস্থান তুলে নেন শিক্ষার্থীরা। আগামী ১৯ ডিসেম্বর প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার দিন ঘোষণা করেছেন তারা।

জ্বালানি তেলের দাম বাড়ার কারণে গত ৭ নভেম্বর থেকে রাজধানী সহ সারা দেশে বাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ানো হয়। শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে অর্ধেক ভাড়া নিশ্চিত করতে ১১ নভেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) একটি স্মারকলিপি দেয় নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) সঙ্গে যুক্ত শিক্ষার্থীরা।

সেদিন থেকেই অর্ধেক ভাড়ার দাবিতে সড়কে শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়। আন্দোলনের মধ্যে ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী ও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে গাড়ি দুর্ঘটনায় শিক্ষার্থী মারা গেলে এ আন্দোলন আরো তীব্র হয়।

আন্দোলনের মুখে গত মঙ্গলবার রাজধানীতে বাসে অর্ধেক ভাড়া নেওয়ার ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। তবে শিক্ষার্থীরা নিরাপদ সড়কসহ সারা দেশে অর্ধেক ভাড়ার দাবিতে অনড় রয়েছে।


সর্বশেষ সংবাদ