নিরাপদ সড়ক ও হাফপাসের দাবিতে শান্তিনগরে সড়ক অবরোধ

হাফপাসের দাবিতে শান্তিনগর অবরোধ
হাফপাসের দাবিতে শান্তিনগর অবরোধ  © সংগৃহীত

গণপরিবহনের বর্ধিত ভাড়া প্রত্যাহার করা ও শিক্ষার্থীদের হাফ পাসের দাবিতে শান্তিনগর অবরোধ করেছে শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠন।

সোমবার (২৯ নভেম্বর) দুপুরে শান্তিনগরে আন্দোলনরত শিক্ষার্থীরা স্লোগান দিতে থাকে ‘নাঈম হত্যার বিচার চাই’, ‘ উই ওয়ান্ট জাস্টিস’, ‘নিরাপদ সড়ক চাই’।

শাহাবাগেও নিরাপদ সড়ক ও গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক বাড়ার দাবিতে প্রগতিশীল ছাত্রজোটের পূর্বঘোষিত কর্মসূচিতে পুলিশি বাধার অভিযোগ উঠেছে। আজ দুপুর ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে একটি মিছিল নিয়ে জোটের নেতাকর্মীরা শাগবাগের উদ্দেশ্যে যাওয়ার সময় জাতীয় গ্রন্থাগারের সামনে পুলিশ তাদের বাধা প্রদান করে।

জোটের নেতারা জানিয়েছেন, বাসে শিক্ষার্থীদের হাফ পাসের দাবিতে আন্দোলনরত আট বাম সংগঠনের নেতাকর্মী ও পুলিশ মুখোমুখি অবস্থান নিয়েছে। টিএসসি থেকে মিছিলটি জাতীয় গ্রন্থাগারের সামনে পৌঁছালে পুলিশ বাঁধা দেয়। এ সময় তারা সেখানে সমাবেশ করছে।

ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক মীখা পীরেগু বলেন, আজকে ছাত্রদের শান্তিপূর্ণ হাফ পাসের দাবির আন্দোলনে রাষ্ট্রীয় বাহিনীর হামলা হয়েছে। এই সরকার শিক্ষার্থীদের একটি যৌক্তিক দাবি মেনে নিতে পারে না, অথচ তারা দাবি করে বিশ্বে নাকি সরকার অনেক ক্ষমতাশালী। অথচ সাধারণ পরিবহন মালিকরা তাদের পাত্তা দেয় না।

গত কয়েকদিন ধরেই রাজধানীতে হাফপাস ও নিরাপদ সড়কের দাবিতে বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। এরই মধ্যে সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নিহয় নটর ডেমের শিক্ষার্থী নাঈম হাসান। এ ঘটনায় নিরাপদ সড়কের দাবিতে মাঠে নামে নটর ডেম কলেজসহ সারাদেশের শিক্ষার্থীরা।

এর আগে গত বৃহস্পতিবার বিআরটিএ’র প্রধান কার্যালয় ঘেরাও করেছিল শিক্ষার্থীরা। সে সময় কর্তৃপক্ষ সাতদিনের সময় প্রার্থনা করে। কিন্তু দাবি পূরণ না হলে শিক্ষার্থীরা আবার সারা দেশে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে বিক্ষোভ করার ঘোষণা দেয়।


সর্বশেষ সংবাদ