বেশি ভাত খাওয়ায় চালের দাম বেড়েছে বলিনি: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক
কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক  © ফাইল ছবি

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশের মানুষ বেশি ভাত খায় জন্য চালের দাম বেড়ে গেছে এ কথা আমি বলিনি। আমি মানুষের পুষ্টির চাহিদা মেটানোর কথা বলেছি। 

আজ শুক্রবার (২৯ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘বিশ্ব জলবায়ু সম্মেলন ২০২১: বাংলাদেশের প্রত্যাশা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

যুক্তরাজ্যের গ্লাসগোতে আগামী ৩১ অক্টোবর থেকে জলবায়ু সম্মেলন বা কপ-২৬ শুরু হবে। সেই উপলক্ষে আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

কৃষিমন্ত্রী বলেন, মানুষের পুষ্টির চাহিদা মেটানোর কথা বলেছি। এ কথা আমি আরও একদিন বলেছি, আমাদের এক মিডিয়ার সাংবাদিকদের ফোরামে। ৭৭টি মিডিয়া আমার বক্তব্য কাভার করেছে। একটি ভুঁইফোড় পত্রিকা তারা নিউজ করেছে আমি নাকি বলেছি, মানুষ ভাত বেশি খায় এ জন্য চালের দাম বেড়ে গেছে। এ ধরনের কথা আমি কোনোদিনই বলিনি। আমি এ প্রসঙ্গই আনিনি।

তিনি জানান, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় বর্তমান সরকার ক্লাইমেট চেঞ্জ স্ট্র্যাটেজিক প্ল্যান ও অ্যাকশন প্ল্যান প্রণয়ন এবং ৭০০ কোটি টাকার জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ড গঠন করেছে। এ ছাড়া, ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। সেগুলোর বাস্তবায়ন সফলভাবে এগিয়ে চলেছে। কাজেই বিদেশি সাহায্য না এলেও নিজেদের টাকায় আমরা জলবায়ু পরিবর্তনের ক্ষতি মোকাবিলা করতে পারবো। বাংলাদেশ এখন আর বিদেশি সাহায্যের ওপর নির্ভরশীল না।

জলবায়ু পরিবর্তনের ফলে দেশের কৃষিখাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে। এই ক্ষতি থেকে রক্ষা পেতে গুরুত্ব দিয়ে কাজ করা হচ্ছে। অগ্রাধিকারভিত্তিতে লবণাক্তসহিষ্ণু, খরাসহিষ্ণু, জলমগ্নতাসহনশীল, উচ্চ তাপসহনশীলসহ ফসলের জাত ও উৎপাদন প্রযুক্তি উদ্ভাবন এবং সম্প্রসারণে কাজ করা হচ্ছে। ইতোমধ্যে অনেক সফলতা এসেছে।


সর্বশেষ সংবাদ