শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি কত দিন বাড়ছে?

করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে
করোনার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে  © ফাইল ফটো

করোনাভাইরাস সংক্রমণ আরও বেড়ে যাওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে শুরু হয়েছে সীমিত পরিসরে লকডাউন। আর আগামী বৃহস্পতিবার (১ জুলাই) থেকে কঠোর লকডাউনের ঘোষণা দেওয়া হয়েছে। এদিন থেকে জরুরি প্রয়োজন ছাড়া সাধারণ মানুষ ঘর থেকেও বের হতে পারবেন না। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে বলে ইতিমধ্যে ইঙ্গিত দিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, করোনার কারণে কঠোর লকডাউন দেওয়ায় শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে। শিক্ষা মন্ত্রণালয়ের সূত্র গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছে। গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, করোনাভাইরাসের কারণে আগামী ৩০ জুন পর্যন্ত সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কথা রয়েছে।

তবে আগামী ৭ জুলাই পর্যন্ত কঠোর লকডাউন থাকবে। করোনা পরিস্থিতি খারাপ হওয়ায় এরপরও লকডাউন বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। ফলে ঈদের আগে শিক্ষাপ্রতিষ্ঠান আর খোলার সম্ভাবনা নেই বলে সংশ্লিষ্টরা মনে করছেন। শিগগিরই ছুটি বাড়ানোর সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ দফতর সূত্র জানিয়েছে।

ইতিমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে বলে দিয়েছেন, ‘পরিস্থিতি খারাপ হলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার সুযোগ নেই।’

এদিকে আগামী ১ থেকে ৭ জুলাই পর্যন্ত কঠোর ‘লকডাউন’ চলাকালে সাধারণ ছুটি থাকবে না বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। সোমবার (২৮ জুন) মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

জানা গেছে, করোনার সংক্রমণ ও মৃত্যুহারও ঊর্ধ্বমুখী থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান খুলে ঝুঁকি নিতে চাইছে না শিক্ষা মন্ত্রণালয়। ফলে ছুটি আরও বাড়ছে। আজ অথবা আগামীকালের মধ্যেই এ বিষয়ে ঘোষণা আসবে। করোনার কারণে ইতিমধ্যে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও স্থগিত করা হয়েছে। শিক্ষার্থীদের পাঠিয়ে দেওয়া হয়েছে বাড়িতে। এ দফায় ঈদ পর্যন্ত ছুটি বাড়ানো হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এখন শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা ভাবতে পারছি না। বিশ্বের যে দেশেই শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হয়েছে, সেখানেই সংক্রমণ হার বেড়েছে। শিক্ষার্থীদের কল্যাণে কাজ করছি আমরা। করোনার সংক্রমণ পাঁচ শতাংশের নিচে নামলে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে বলেও জানিয়ে দিয়েছেন তিনি। সোমবার দেশে করোনা শনাক্তের হার ছিল ২৩.৮৬ শতাংশ।


সর্বশেষ সংবাদ