কঠোর লকডাউনে অনলাইনেও পরীক্ষা হবে না: ঢাবি ভিসি

ঢাবি ভিসি
ঢাবি ভিসি  © টিডিসি ফটো

করোনার প্রাদুর্ভাবে দেশে কঠোর লকডাউন শুরু হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সকল একাডেমিক পরীক্ষা (সশরীর ও অনলাইন) স্থগিত থাকবে। আজ সোমবার (২৮ জুন) বিকেলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আমাদের অনেক শিক্ষার্থী দেশের প্রত্যন্ত অঞ্চলে রয়েছে। সেখানে ইন্টারনেট সংযোগ ভালো নাও থাকতে পারে। তাই এসব শিক্ষার্থীকে ইন্টারনেট ব্যবহারের জন্য নিকটস্থ উপজেলা শহর কিংবা অন্যত্র যেতে হয়। দেশে কঠোর লকডাউন শুরু হলে সেক্ষেত্রে তাদের অসুবিধার কথা বিবেচনা করে অনলাইনেও পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

তবে আগামী দুয়েক দিনের মধ্যে বিষয়টির চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে বলেও তিনি জানান।

তথ্যমতে, দেশে সাম্প্রতিক সময়ে করোনা পরিস্থিতির অবনতি ঘটায় সশরীরে পরীক্ষা নেওয়ার পরিবর্তে অনলাইনে নিতে সংশ্লিষ্ট বিভাগগুলোকে নিদের্শনা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্তৃপক্ষ একটি নির্দেশিকা প্রকাশ করে। নির্দেশিকাটি ইতোমধ্যে সংশ্লিষ্ট অনুষদ এবং বিভাগগুলোতে পাঠানো হয়েছে।

এর আগে ১ জুন অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের বিশেষ সভার সিদ্ধান্ত ছিল স্নাতক বিভিন্ন বর্ষ এবং স্নাতকোত্তরের পরীক্ষা জুলাই থেকে সশরীরে শুরু হবে। যদি লকডাউন বা করোনা পরিস্থিতির অবনতি ঘটে, তাহলে পরীক্ষা অনলাইনে নেওয়া হবে।

ইতোমধ্যে গত ২০ জুন থেকে বিশ্ববিদ্যালয়ের ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের সশরীরের পরীক্ষা শুরু হয়েছিল। কিন্তু পরে তা স্থগিত করা হয়েছে।

গত ৬ মে অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী, ওয়েট ল্যাব বা হার্ডওয়্যার ল্যাব কেন্দ্রিক ব্যবহারিক পরীক্ষা ছাড়া সব পরীক্ষা অনলাইনেই নিতে হবে।

এদিকে, কোভিড-১৯ সংক্রমণ ঠেকাতে আগামী বৃহস্পতিবার (১ জুলাই) থেকে সাত দিন সারাদেশে কঠোর লকডাউন ঘোষণা করেছে সরকার। এ প্রেক্ষিতে  সকল একাডেমিক পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হল।


সর্বশেষ সংবাদ