বৈশাখ উদযাপন এমনও হয়! (ফটোফিচার)

করোনা পরিস্থিতিতে বাংলা নববর্ষ-১৪২৮ উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ প্রাঙ্গণে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা আয়োজন করা হয়।
করোনা পরিস্থিতিতে বাংলা নববর্ষ-১৪২৮ উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদ প্রাঙ্গণে প্রতীকী মঙ্গল শোভাযাত্রা আয়োজন করা হয়।   © সংগৃহীত

পহেলা বৈশাখ বাঙালির নতুন বছরের প্রথম দিন। এ দিনকে কেন্দ্র বাঙালি বিভিন্ন ধরনের উৎসবের আয়োজন করে থাকে। শিক্ষা-প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থানে আয়োজন করা হয় মঙ্গল শোভাযাত্রার। হাজারো বাঙালির অংশগ্রহণে সেটি পরিণত হয় এক বিরাট উৎসবে।

করোনার মধ্যে এবারও এসেছে বৈশাখ। সূচনা হলো বাংলা ১৪২৮ সালের। তবে তা উৎসবহীন। মহামারি করোনাভাইরাসের প্রার্দুভাবের কারণে এ বছর বর্ণহীন পহেলা বৈশাখ। গত বছরের মতো ঢাকের বদলে আজও চারদিকে বাজছে মৃত্যুর বাজনা। ফলে বাঙালির জীবন উৎসবের পরিবর্তে তছনছ হয়ে গেছে। সরকার দেশে আট দিনের লকডাউন ঘোষণা করেছে আজ থেকে।

তাই ঘরে বসে এবার পহেলা বৈশাখ উদযাপন হচ্ছে। আজ বাসায় কিংবা সামাজিক যোগাযোগমাধ্যমে সবার কাটবে দিনটি। ছবিতে দেখে নেওয়া যাক এবারের বৈশাখের কিছু চিত্র-

শিক্ষক-শিক্ষার্থীর পরিবর্তে মঙ্গল শোভাযাত্রায় বিভিন্ন মুখোশ ও প্রতীকের র‌্যালী


‘কাল ভয়ঙ্করের বেশে এবার ঐ আসে সুন্দর’ এই প্রতিপাদ্য নিয়ে করা হয় এবারের প্রতীকি মঙ্গল শোভাযাত্রা

প্রতীকী মঙ্গল শোভাযাত্রায় সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। 

মুখোশ নিয়ে মঙ্গল শোভাযাত্রায় কয়েকজন শিক্ষক। ছবি: সংগৃহীত

শিক্ষক-শিক্ষার্থীর পরিবর্তে মঙ্গল শোভাযাত্রায় বিভিন্ন মুখোশ ও প্রতীকের র‌্যালী। ছবি: সংগৃহীত

মঙ্গল শোভাযাত্রার মুখোশ ও প্রতীক। ছবি: সংগৃহীত

মুখোশ নিয়ে মঙ্গল শোভাযাত্রায় দুইজন শিক্ষক


মঙ্গল শোভাযাত্রার মুখোশ ও প্রতীক

ছবি: সংগৃহীত।

 


সর্বশেষ সংবাদ