করোনা ভ্যাকসিন নিলে রোজা ভাঙবে না: ইসলামিক ফাউন্ডেশন

  © ফাইল ফটো

রোজা রেখে করোনা ভাইরাসের টিকা নেওয়া যাবে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন। প্রতিষ্ঠানটি বলছে, রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনাভাইরাসের টিকা গ্রহণ করলে রোযা ভঙ্গ হবে না। আজ সোমবার (১৫ মার্চ) ধর্ম মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গতকাল রোববার (১৪ মার্চ) ইসলামিক ফাউন্ডেশনের সভা কক্ষে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মো. মুশফিকুর রহমানের সভাপতিত্বে দেশের বরেণ্য উলামায়ে কেরাম এবং ইসলামিক ফাউন্ডেশনের ঊর্ধ্বতন কর্মকর্তাগণের সমন্বয়ে এক মতবিনিময় সভায় এমন মতামত আসে।

সভায় পবিত্র রমজান মাসে কোভিড-১৯ এর চলমান টিকা কার্যক্রম বিষয়ে আলোচনা করা হয় এবং দেশের জনগণের স্বাস্থ্য নিরাপত্তা ও জীবন রক্ষার স্বার্থে করোনার টিকা গ্রহণের প্রতি গুরুত্ব আরোপ করা হয়। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন।

ধর্মমন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আলোচনায় উপস্থিত আলেম সমাজ সর্বসম্মতভাবে একমত পোষণ করেন যে, যেহেতু করোনা ভাইরাসের টিকা মাংসপেশিতে গ্রহণ করা হয় এবং তা সরাসরি খাদ্যনালী ও পাকস্থলিতে প্রবেশ করে না, সেহেতু রমযান মাসে রোযাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনা ভাইরাসের টিকা গ্রহণ করলে রোযা ভঙ্গ হবে না।

এদিকে বিষয়টি নিয়ে আরব আমিরাতের ওয়াকফ ও ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের ফতোয়া বিভাগীয় প্রধান শায়খ ও গ্র্যান্ড মুফতি ড. আহমেদ বিন আবদুল আজিজ আল হাদ্দাদ বলেছেন, ‘‘করোনা টিকা নিলে কোনো ধরনের রোজা ভঙ্গ হবে না। কারণ তা অন্যান্য ইন্ট্রামাস্কুলার সূঁচের মতো নেওয়া হয়। তাই রোজাদার ব্যক্তি করোনা টিকা গ্রহণ করতে পারবে।’’


সর্বশেষ সংবাদ