ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুললে সমস্যা কাটানো সম্ভব: শিক্ষা সচিব

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন
মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন  © ফাইল ফটো

করোনাভাইরাসের কারণে গত  ১৭ মার্চ থেকে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। এখন আগামী ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আলোচনা শুরু হয়েছে। তবে করোনার মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের পাঠন-পাঠন, ধারাবাহিক মূল্যায়ন এবং মনো-সামাজিক যেসব সমস্যা তৈরি হয়েছে, তা থেকে কীভাবে বের করা যাবে তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

অবশ্য শিক্ষাপ্রতিষ্ঠান খুললে এসব সমস্যা কাটিয়ে উঠা যাবে বলে মনে করছেন সরকারের শিক্ষা সংশ্লিষ্টরা। এছাড়া বেসরকারি প্রতিষ্ঠানগুলো বাণিজ্যিকীকরণের সুযোগ পাবে না বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন একটি গণমাধ্যমকে বলেছেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও অনলাইন ও সংসদ টেলিভিশনে ক্লাস চলবে। এছাড়া অ্যাসাইনমেন্ট ব্যবস্থা চালু রাখা হবে।’ আগামী ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা গেলে সমস্যা কাটিয়ে উঠা সম্ভব বলেও মনে করেন তিনি।

তিনি বলেন, ‘শিক্ষায় বাণিজ্যিকীকরণ বাড়ার সুযোগ নেই। অনলাইনে ভিডিও ক্লাস থাকায় কোচিং করার প্রয়োজন হবে না। শিক্ষার্থীদের ভিডিও ক্লাস দেখে সমস্যার সমাধান করতে হবে। শিক্ষক ও অভিভাবকদেরও খুবই যত্নশীল থাকতে হবে। ২০২১ সালের শিক্ষা কার্যক্রম মনিটরিংয়ে গুরুত্ব দিচ্ছি।’ শিক্ষার্থীদের সমস্যা সমাধানে সরকার সচেষ্ট থাকবে বলেও জানান তিনি।