করোনায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে চলছে কোচিং সেন্টার

নিষেধাজ্ঞা অমান্য করে চলছে কোচিং সেন্টার
নিষেধাজ্ঞা অমান্য করে চলছে কোচিং সেন্টার  © ফাইল ফটো

করোনা মহামারির কারণে সরকারের পক্ষ থেকে দেশে সব শিক্ষাপ্রতিষ্ঠানসহ কোচিং সেন্টার ও প্রাইভেট পড়ানো বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। অথচ রাজশাহীতে এই নির্দেশ অমান্য করে এক ধরনের কোচিং বাণিজ্য চালিয়ে যাচ্ছেন কিছু  শিক্ষক। বাসা অথবা ভাড়া করা কক্ষে ব্যাচ করে একসঙ্গে ৪০ থেকে ৬০ জন শিক্ষার্থীকে গাদাগাদি করে বসিয়ে এ কার্যক্রম চালাচ্ছেনতারা। স্থানীয় ব্যক্তিরা এ নিয়ে প্রতিবাদ করলেও ওই শিক্ষকরা তা কানে তুলছেন না।

রাজশাহী মহানগর ও জেলার বেশ কয়েকটি উপজেলার বিভিন্ন এলাকায় অনেকটা প্রকাশ্যেই প্রাইভেট বাণিজ্য শুরু হয়েছে। আবার অনেক অর্থলোভী শিক্ষক তাঁদের শিক্ষার্থীদের স্কুলব্যাগ ও পোশাক ব্যবহার না করে চটের ব্যাগে পাঠ্য বই নিয়ে তাঁদের বাসার দরজা বন্ধ করে পড়াচ্ছেন। নানা কৌশলে প্রশাসনের নজরদারি এড়িয়ে নির্ভয়ে তাঁরা প্রাইভেট বাণিজ্য চালিয়ে যাচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, রাজশাহী মহানগরী ও জেলার বিভিন্ন সরকারী ও বেসরকারি নামীদামী শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করেন এমন কিছু শিক্ষকও প্রাইভেট বাণিজ্যের সঙ্গে জড়িত। প্রাইভেট ও কোচিং নিষিদ্ধ করার পর বেশ কিছুদিন তাঁরা পড়ানো বন্ধ রেখেছিলেন। কিন্তু তারা আবারও আগের মতোই প্রায় প্রকাশ্যেই প্রাইভেট বাণিজ্য শুরু করেছেন। করোনার মধ্যে কোচিং সেন্টার খোলা রাখায় ইতোপূর্বে রাজশাহীতে বেশ কয়েকটি কোচিং সেন্টারকে জরিমানা করা হয়েছে এবং সকল প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

কোচিং বাণিজ্য বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একটি কোচিং সেন্টারের মালিক বলেন, কোচিংয়ের বিরুদ্ধে সরকারি নিষেধাজ্ঞা রয়েছে। শুধু তাই নয়, করোনার কারণেও রয়েছে বিশেষ কিছু নিষেধাজ্ঞা। সেই নিষেধাজ্ঞা অমান্য করে কিছু শিক্ষক এ কার্যক্রম চালু করেছেন। যেখানে জীবনের চেয়ে শিক্ষা তথা ব্যবসাকে পণ্য বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। এই শিক্ষকদের বিরুদ্ধে প্রশাসন ও সরকার একটি শক্ত ভূমিকা নেবে বলে আমরা আশা করছি।


সর্বশেষ সংবাদ