ঈদ ছুটিতেও বন্ধ থাকবে গণপরিবহন, বাড়ি ফেরা যাবে না

ঈদের ছুটিতে বাড়ি ফেরার দৃশ্য এবার দেখা যাবে না
ঈদের ছুটিতে বাড়ি ফেরার দৃশ্য এবার দেখা যাবে না  © ফাইল ফটো

দেশে করোনাভাইরাস সংক্রমণ রোধে সব ধরনের গণপরিবহন ঈদের আগে খুলছে না। এমনকি ঈদের ছুটিতেও আন্তঃজেলা গণপরিবহন বন্ধ থাকবে। থাকতে হবে কর্মস্থলে। আজ সোমবার দুপুরে সাধারণ ছুটি সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করে সরকার।

প্রজ্ঞাপনে বলা হয়, সড়ক ও নৌপথে সকল প্রকার পণ্য পরিবহনের কাজে নিয়োজিত যান চলাচল অব্যাহত থাকবে। তবে ঈদের ছুটিতে কেউ কর্মস্থল ত্যাগ করতে পারবে না। এ সময়ে আন্তঃজেলা গণপরিবহন বন্ধ থাকবে। সে হিসেবে কর্মজীবীদের ঈদ ছুটিতে বাড়ি যাওয়ার সুযোগ থাকছে না। এছাড়া প্রজ্ঞাপনে বেশকিছু দিক-নির্দেশনা দিয়েছে সরকার। 

এদিকে, প্রজ্ঞাপনে ১৪ মে পর্যন্ত ছুটি ঘোষণা করা হয়েছে। এর সঙ্গে ১৫ ও ১৬ সাপ্তাহিক ছুটি যুক্ত থাকবে। এতে করে দেশব্যাপী টানা ছুটি ৫৩ দিনে গড়ালো। এরই মধ্যে অবশ্য সীমিত আকারে গার্মেন্ট কারখানা খুলে দিয়েছে সরকার।তবে এবার বলা হয়েছে, সব মন্ত্রণালয় বা বিভাগ তাদের নিয়ন্ত্রণাধীন অফিসগুলো প্রয়োজন অনুসারে খোলা রাখবে। এ বিষয়ে তাদের অধিক্ষেত্রের কাজ পরিচালনায় নির্দেশনা জারি করবে। সর্বশেষ গত ২৩ এপ্রিল সাধারণ ছুটি ২৬ এপ্রিল থেকে ৫ মে পর্যন্ত বাড়িয়ে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

নতুন এই প্রজ্ঞাপনের বিধিনিষেধগুলো দেখুন

গত ৮ মার্চ প্রথম ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার পর গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। পরে ৫-৯ এপ্রিল, ১৪-২৫ এপ্রিল এবং সর্বশেষ ৫ মে পর্যন্ত ছুটি বাড়ানো হয়।


সর্বশেষ সংবাদ