২২ অক্টোবর ২০২৪, ১২:০৫

১৪০ টাকা ডজনে ডিম বিক্রি করেন তারা!

ডিম বিক্রি করছেন ১১ যুবক  © সংগৃহীত

চট্টগ্রাম নগরে ভ্যানে করে ডিম বিক্রি করছেন ১১ যুবক। প্রতি ডজন ডিম ১৪০ টাকায় বিক্রি করছেন তারা। ডিম কিনতে সাধারণ মানুষের ব্যাপক সাড়াও মিলেছে। চতুর্থ দিনের মতো সোমবারও (২২ অক্টোবর) এক দিনেই ১০ হাজার ডিম বিক্রি হয়েছে তাদের।

এর আগে তিন দিন নগরীর বহদ্দারহাট, চকবাজার ও কোতয়ালি মোড়ে বাজার দরের চেয়ে কম দামে ভ্যানে করে ডিম বিক্রি করেছিলেন তারা। ‘ভেঙে যাক নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের সব শকুন সিন্ডিকেট, স্বস্তিতে বেঁচে থাকুক বাংলার নিরীহ জনগণ’, এই প্রতিপাদ্যে চট্টগ্রামে ভ্যানে করে ডিম বিক্রি করছেন ওই ১১ যুবক।

সোমবার নগরের কাজির দেউড়ি মোড়ে ভ্যানে করে এ ডিম বিক্রি করা হয়। তাদের এ কার্যক্রমে সহযোগিতা করছে চট্টগ্রাম জেলা প্রাণিসম্পদ অধিদফতর। ডিম বিক্রি শুরুর পর থেকে ক্রেতাদের ব্যাপক ভিড় হয়। এ সময় লাইনে দাঁড়িয়ে সুশৃঙ্খলভাবে ডিম কিনতে দেখা গেছে।

আরও পড়ুন: রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে ঢাবি রাজু ভাস্কর্যে অবস্থান

ব্যতিক্রমী এ উদ্যোগের বিষয়ে উদ্যোক্তারা বলেন, ‘১৪০ টাকায় প্রতি ডজন ডিম বিক্রি করা হচ্ছে। আমাদের এ কার্যক্রমের সঙ্গে যুক্ত হয়েছে জেলা প্রাণিসম্পদ অধিদফতর। এ ছাড়া জেলা প্রশাসকের পক্ষ থেকেও আমাদের সহযোগিতা করার আশ্বাস দেওয়া হয়েছে।’

উদ্যোগের সমন্বয়ক আরিফ বলেন, ‘ডিম নিয়ে চলমান সিন্ডিকেটের থাবা ভাঙতে আমরা বাজারের চেয়ে কম মূল্যে ডিম বিক্রি করছি। আমরা ১১ জন বন্ধু মিলে ভ্যানে করে বাজারের চেয়ে কম দামে ১৪০ টাকা ডজন ডিম বিক্রি করছি। আমরা সরাসরি খামারিদের কাছ থেকে এ ডিম কিনে গ্রাহকের হাতে তুলে দিচ্ছি।’

আরও পড়ুন: শৃঙ্খলা ভঙ্গের অভিযোগ: ২৫২ এসআইকে অব্যাহতি

খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রামে খুচরায় প্রতি ডজন ডিম ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। সরকার নির্ধারিত দামে এখনও চট্টগ্রামের কোথাও ডিম বিক্রি হচ্ছে না।

সরকার ডিমের দাম খুচরায় ১১ টাকা ৭৯ পয়সা, পাইকারিতে ১১ টাকা ১০ পয়সা এবং উৎপাদক পর্যায়ে ১০ টাকা ৮০ পয়সা নির্ধারণ করে দিয়েছে। তবে এ দামে ডিম চট্টগ্রামের কোথাও বিক্রি হচ্ছে না।