প্রকল্প ও তিন প্রতিষ্ঠানের নাম থেকে সরল ‘শেখ রাসেল’

শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন
শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন’ প্রকল্পের নাম পরিবর্তন করা হয়েছে। এছাড়াও প্রকল্পের অধীনে আরও তিনটি প্রতিষ্টানের নামও পরিবর্তন করা হয়েছে।

গত ৭ অক্টোবরের তারিখে করা ডাক ও টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়, ‘তথ্য ও প্রযুক্তি বিভাগ প্রকল্প-১ শাখার’ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

প্রকল্পটির পূর্বের নাম ছিল ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন প্রকল্প’ সেটি পরিবর্তন করে করা হয়েছে ‘শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ল্যাব স্থাপন প্রকল্প’।

এছাড়া ‘শেখ রাসেল ডিজিটাল ল্যাব’ এর নাম পরিবর্তন করে ‘আইসিটিডি ডিজিটাল ল্যাব’ করা হয়েছে। অন্য প্রতিষ্ঠান ‘শেখ রাসেল স্কুল অব ফিউচার’এর পরিবর্তে করা হয়েছে ‘আইসিটিডি স্কুল অব ফিউচা’। এবং ‘শেখ রাসেল রোবটিক্স কর্নার’ এর নাম পরিবর্তন করে ‘আইসিডিডি রোবটিক্স কর্নার’ করা হয়েছে।

শেখ রাসেল ডিজিটাল ল্যাবসহ আইসিটি খাতের বিভিন্ন প্রকল্পে নানা অনিয়ম-দুনীর্তির অভিযোগ রয়েছে সাবেক ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের বিরুদ্ধে।

বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতে জুনাইদ আহমেদ পলকের একচ্ছত্র প্রভাব ছিল। দুইবারের প্রতিমন্ত্রী থাকাকালীন সময়ে নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে হাজার কোটি টাকার মালিক বনে গেছেন বলে অভিযোগ রয়েছে পলকের বিরুদ্ধে। 

দুদকের সূত্রে জানা যায়, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সঙ্গে সখ্যতার কারণে প্রভাব খাটিয়ে সরকারের আইসিটি বিভাগ একক নিয়ন্ত্রণ নিয়েছিলেন তিনি। যেকোনো প্রকল্প থেকে মোটা অংকের কমিশন যেতো পলকের পকেটে। বিশেষ করে ডিজিটাল বাংলাদেশ  তৈরি, এসপায়ার টু ইনোভেটেড (এ টু আই) প্রকল্প, শেখ রাসেল ডিজিটাল ল্যাব, হাইটেক পার্ক, আইটি পার্ক, শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার স্থাপনসহ একাধিক প্রকল্পের কাজ হাতে নেওয়া হয় শেখ হাসিনা সরকারের আমলে।


সর্বশেষ সংবাদ