ছুটির দিনের সকালেও ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

বায়ু দূষণে
বায়ু দূষণে  © সংগৃহীত

তীব্র বায়ু দূষণের শিকার রাজধানী ঢাকার বাতাসের মান ছুটির দিনেও ‘খুব অস্বাস্থ্যকর’ বলে চিহ্নিত হয়েছে। শুক্রবার বিশ্বের দূষিত শহরের তালিকায় ঢাকার অবস্থান ছিল তৃতীয়। এসময় আইকিউএয়ারের বাতাসের মান সূচকে ঢাকার স্কোর ১৮৯। এই স্কোর বাতাসের মানকে ‘অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে। সকাল সাড়ে সকাল ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এ অবস্থান দেখা গেছে। 

এদিকে, বিশ্বের দূষিত শহরের তালিকায় আজ ৩৩২ স্কোর নিয়ে শীর্ষে অবস্থান করছে পাকিস্তানের লাহোর। ভারতের দিল্লি ৩৩০ স্কোর নিয়ে দ্বিতীয় এবং বাহরাইনের মানামা ১৭৫ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫১ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)। দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে ঢাকা। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়।


সর্বশেষ সংবাদ