চাল রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল ভারত

ছবি
ছবি   © সংগৃহীত

১৪ মাস পর চাল রপ্তানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত। পাশাপাশি চালের রপ্তানি শুল্ক কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে। এর ফলে রপ্তানিকারক বাসমতি ব্যতীত অন্য সব ধরনের চাল রপ্তানি করতে পারবেন। শুক্রবার (২৮ সেপ্টেম্বর) দেশটির কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

ভারতের এই সিদ্ধান্ত চাল রপ্তানিকারকদের মধ্যে উচ্ছ্বাস সৃষ্টি করেছে। “রাইস ভিলা” কোম্পানির সিইও সুরজ আগার ওয়াল বলেন, “সরকারের এই পদক্ষেপ ভারতের কৃষি খাত ও আন্তর্জাতিক চালের বাজারে গুরুত্বপূর্ণ প্রভাব ফেলবে। একদিকে চালের দাম কমবে, অন্যদিকে কৃষকরা উপকৃত হবেন।”

ভারতের পূর্ব, উত্তরপূর্ব ও দক্ষিণাঞ্চলে চাল উৎপাদন বেশি হয়। কিন্তু গত বছর পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়। সেই সময়, ২০২৩ সালের ২০ জুলাই, অভ্যন্তরীণ বাজারের স্থিতিশীলতা রক্ষায় বিশ্ববাজারে চাল রপ্তানি নিষিদ্ধ করে ভারত।

আরও পড়ুন: রেডিও যন্ত্রপাতি আমদানি ও ব্যবহারের আগে বিটিআরসির অনুমোদন নিতে হবে

বিশ্বের ৩০০ কোটিরও বেশি মানুষের প্রধান খাদ্য ভাত। যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশ, চীন, ভারত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড ও ভিয়েতনাম বিশ্বের শীর্ষ চাল উৎপাদক দেশ। তবে চাল রপ্তানিতে ভারত বিশ্বে শীর্ষে রয়েছে, যা বৈশ্বিক বাজারের ৪০ শতাংশ চাল সরবরাহ করে। ভারতের নিষেধাজ্ঞার ফলে আন্তর্জাতিক বাজারে চালের দাম ১১.৭ শতাংশ বৃদ্ধি পেয়েছিল, যা গত ১১ বছরের মধ্যে সর্বোচ্চ।


সর্বশেষ সংবাদ