সাধারণ বীমা করপোরেশনে নতুন চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী

সাধারণ বীমা করপোরেশনের (এসবিসি) নবনিযুক্ত চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী
সাধারণ বীমা করপোরেশনের (এসবিসি) নবনিযুক্ত চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী  © সংগৃহীত

রাষ্ট্রীয় মালিকানাধীন নন-লাইফ বীমা প্রতিষ্ঠান সাধারণ বীমা করপোরেশনের (এসবিসি) চেয়ারম্যান পদে নিয়োগ পেলেন মোহাম্মদ জয়নুল বারী। সাবেক সচিব ও বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) সদ্য পদত্যাগী চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারীকে সরকার তিন বছরের জন্য এ পদে নিয়োগ দিয়েছে।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে। একই দিনে সাধারণ বীমা কর্পোরেশনে পরিচালনা পর্ষদের পরিচালক ও চেয়ারম্যান পদ থেকে দুলাল কৃষ্ণ সাহা’র পদত্যাগপত্র গ্রহণ করেছে অর্থ মন্ত্রণালয়। তিনি গত ৯ সেপ্টেম্বর আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব বরাবর পদত্যাগপত্র দাখিল করেন।

আরও দেখুন: সেভ দ্য চিলড্রেনের শিক্ষা বিভাগে চাকরি

জয়নুল বারীকে নিয়োগ দেয়া প্রজ্ঞপনে বলা হয়, বীমা করপোরেশন আইন ২০১৯ এর ধারা ৯(১)(ক) অনুযায়ী সাবেক সচিব মোহাম্মদ জয়নুল বারীকে সাধারণ বীমা করপোরেশনের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে তার যোগদানের তারিখ থেকে ৩ বছরের জন্য নিয়োগ প্রদান করা হয়েছে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

আরও পড়ুন: বিএসএমআর মেরিটাইম ইউনিভার্সিটিতে বিভিন্ন পদে শিক্ষক নিয়োগ

সাবেক সচিব জয়নুল বারী ২০২২ সালের ১৫ জুন বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পান। তিন বছরের এই চুক্তিভিত্তিক নিয়োগের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৫ সালের ১৪ জুন। 

তবে গত ৫ সেপ্টেম্বর বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন জয়নুল বারী।  বিভিন্ন সূত্রে জানা যায় বিমা খাতে বলিষ্ঠ কিছু পদক্ষেপ নেওয়ায় প্রভাবশালী কিছু বিমা কোম্পানির মালিকপক্ষের রোষানলেও পড়েছিলেন তিনি।

প্রসঙ্গত, বর্তমানে দেশে ৪৭টি সাধারণ বীমা কোম্পানি রয়েছে। 


সর্বশেষ সংবাদ