শিক্ষায় আমূল পরিবর্তনের দাবি রাজনৈতিক দলগুলোর 

রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার সভা শেষে ব্রিফিং
রাজনৈতিক দলগুলোর সঙ্গে প্রধান উপদেষ্টার সভা শেষে ব্রিফিং  © টিডিসি ফটো

অন্তবর্তীকালীন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎ করে দেশের শিক্ষা ব্যবস্থার আমূল পরিবর্তন দাবি করেছে রাজনৈতিক দলগুলো। শনিবার (৩১ আগস্ট) রাজধানীতে প্রধান উপদেষ্টার বাসভবন যমুনায় অনুষ্ঠিত সভায় রাজনৈতিক দলগুলোর পক্ষ থেকে এ দাবি জানানো হয়। পরে দলগুলোর সঙ্গে মতামতের বিষয়ে ফরেন সার্ভিস একাডেমিতে সাংবাদিকদের ব্রিফিং করেন প্রেস সচিব শফিকুল আলম। 

ব্রিফিংয়ে তিনি জানান, দেশের শিক্ষা ব্যবস্থা আমূল পরিবর্তন চেয়েছে রাজনৈতিক দলগুলো। সে ক্ষেত্রে ৭২ এর সংবিধানে উল্লেখিত থাকা কোরআন সুন্নাহর সঙ্গে সাংঘর্ষিক কোন বিষয় যেন শিক্ষাক্রম অন্তর্ভুক্ত না হয় তা নিশ্চিত করার প্রস্তাব দিয়েছেন। রাজনৈতিক দলগুলোর নেতারা প্রচলিত শিক্ষা কাঠামোর যৌক্তিক সংস্কার চেয়েছে। নিয়োগ ও অন্যান্য ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানে রাজনীতিকরণ বন্ধ করার দাবি জানিয়েছেন তারা। 

আরও পড়ুন : ‘শিক্ষাখাতকে পঙ্গু করে দিয়েছে, দ্রুতই পাঠ্যক্রম যুগোপযোগী করার কাজ শুরু’

শনিবার প্রধান উপদেষ্টার সঙ্গে সভা করেন প্রায় সব ইস্যুতে ক্ষমতাচ্যুত শেখ হাসিনাকে সমর্থন দেওয়া জাতীয় পার্টি (জাপা), খেলাফত মজলিস, বাংলাদেশ খেলাফত মজলিশ, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), জাতীয়তাবাদী সমমনা ১২ দলীয় জোট, বাংলাদেশ জাসদ,  গণফোরাম, হেফাজতে ইসলামী, জমিয়তে উলামে ইসলামী, খেলাফত আন্দোলন, ইসলামী আন্দোলন এবং নেজামী ইসলাম। 

ব্রিফিংয়ে প্রেস সচিব আরও বলেন, উপদেষ্টা দলগুলোর কাছে জানতে চেয়েছেন সংবিধান নতুন করে লেখা হবে নাকি সংস্কার করা হবে।   অনেকেই বলেছেন ক্ষমতা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর ভেতরে ভাগ করে দেয়ার কথা। 

শফিকুল আলম বলেন, হেফাজতে ইসলামের সমাবেশ ও  নরেন্দ মোদি আগমনের সময় কত মানুষ মারা গেছেন তা নতুন করে তদন্ত করার দাবি জানিয়েছে রাজনৈতিক দলগুলো। যাতে জনগণ জানতে পারবেন কতজন মারা গিয়েছেন। 

আরও পড়ুন : নতুন কারিকুলাম শিক্ষাব্যবস্থা ধ্বংসের গভীর ষড়যন্ত্র, উদ্বেগ মাধ্যমিক শিক্ষকদের

তিনি বলেন, প্রধান উপদেষ্টা একটা রূপরেখা দেবেন। এখন শুধুমাত্র তাদের কথা শুনছেন। সংস্কারের কথাগুলো জানতে চাচ্ছেন। ছাত্র-জনতা রাষ্ট্রের মেরামত চাচ্ছেন। এটা কীভাবে হবে সেটা জানতে চাচ্ছেন। 

প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুল আলম বলেন, আমরা আশা করি একটা কম্প্রিহেন্সিফ রিফর্ম হবে। সংস্কারের রূপরেখার মাঝেই সময় নিহিত থাকবে।

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন উপ প্রেসসচিব আজাদ মজুমদার।

 


সর্বশেষ সংবাদ