১৮ আগস্ট ২০২৪, ১১:১৬

১১ বছর ধরে ঋণের এক টাকাও পরিশোধ করেননি হাছান মাহমুদ

হাছান মাহমুদ  © ফাইল ফটো

রাষ্ট্রীয় মালিকাধীন রূপালী ব্যাংক থেকে ঋণ নিয়ে গত ১১ বছরে এক টাকাও পরিশোধ করেননি সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ খন্দকার। টাকা পরিশোধ না করলেও নিয়মিত ঋণ নিতেন। এক্ষেত্রে প্রভাব খাটাতেন শেখ হাসিনা সরকারের এই মন্ত্রী।

জানা গেছে, মাছ ধরার ট্রলার নির্মাণের জন্য ২০১৩ সাল রূপালী ব্যাংক থেকে ঋণ হাছান মাহমুদ। কিস্তি পরিশোধের সময় এলেই অভিনব কায়দায় গ্রেস পিরিয়ড তথা পরিশোধ শুরুর সময় বাড়িয়ে নিয়েছেন। এ অবস্থায় ব্যাংকের পাওনা দাঁড়িয়েছে ১৯ কোটি ৩ লাখ টাকা। 

সূত্র বলছে, ২০১১ সালে সরকার যে ৩৪টি ট্রলারকে গভীর সমুদ্রে মাছ ধরার লাইসেন্স দিয়েছিল, তার একটি পান হাছান মাহমুদ। সরকারের মন্ত্রী থাকায় বিসমিল্লাহ মেরিন সার্ভিসেস ট্রলারের লাইসেন্স নেওয়া হয় তাঁর স্ত্রী নুরান ফাতেমার নামে। ট্রলারটির নির্মাণ ব্যয় ২৫ কোটি ৪০ লাখ টাকা দেখিয়ে ২০১৩ সালের ডিসেম্বরে ১২ কোটি ৫৪ লাখ টাকা অনুমোদন করে রূপালী ব্যাংক। তিন কিস্তিতে ১১ কোটি ৬৮ লাখ টাকা ছাড় করে ব্যাংক। ২০১৪ সালের অক্টোবরে ট্রলারটির নির্মাণ শেষ হয়। এর পর ইঞ্জিনে ত্রুটিসহ নানা অজুহাতে আজ পর্যন্ত ১ টাকাও শোধ করেননি। 

জানতে চাইলে রূপালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জাহাঙ্গীর গণমাধ্যমকে বলেন, ‘বিভিন্ন সময়ে তাঁকে সুবিধা দিয়ে ঋণটি নিয়মিত দেখানো হয়েছে। আমি এমডি হওয়ার পর আয় খাতে নেওয়া হয়েছে– এমন সুদ নতুন করে আবার মওকুফের জন্য নানাভাবে ব্যাংকের ওপর চাপ প্রয়োগ করা হয়। তবে সুদ মওকুফ করা হয়নি। এখন যে পরিস্থিতি, তাতে এ ঋণ খেলাপি হয়ে যাবে।’